উবুন্টু ও উইন্ডোজের দুইটি পিসির মধ্যে ল্যানের মাধ্যমে ফাইল আদানপ্রদান





লিখেছেন শাহরিয়ার তারিক
শুক্রবার, 04 জুলাই 2008
আমাদের অনেকের বাসায়ই বা অফিসে একাধিক পিসি থাকে। মাঝে মধ্যেই এক পিসি থেকে অন্য পিসিতে তথ্য আদানপ্রদান করতে হলে বারবার পেনড্রাইভ বা এক্সটার্ন্যাল ড্রাইভ ব্যবহার করা বিরক্তিকর হতে পারে। এজন্য সবচেয়ে সহজ উপায় হলো পিসি দুইটির মধ্যে যদি ল্যান সেটিং স্থাপন করে নেয়া।

কিছুদিন পূর্বে আমাদের পরিচিত হাসান ইমতিয়াজ ভাই তার বাসার দুইটি পিসিতে ল্যান সেটিং এর মাধ্যমে ফাইল শেয়ার করতে ইচ্ছা প্রকাশ করেন। কিন্তু করতে গিয়ে দেখেন উইন্ডোজ সিস্টেমে ল্যান সেটিং করার জন্য অনেক টিউটোরিয়াল থাকলেও উবুন্টুর জন্য সুনির্দিষ্ট টিউটোরিয়াল নেই। তিনি স্মরনাপন্ন হলেন আমাদের irc #ubuntu-bd চ্যানেলে। সেখানে শিপলু ভাই, রাসেল ভাই, নাসিম ভাইসহ আরও কয়েকজন সাহায্য করেন। এবং নিজে কিছুটা ইন্টারনেট ঘেটে যা জেনেছেন তা প্রয়োগ করে সমস্যার সমাধান করেন। এখন তিনি (কিছু ক্ষুদ্র সমস্যা ছাড়া) ভালোই দুইটি কম্পিউটারের মধ্যে ল্যান সেটিং করে ফাইল আদানপ্রদান করছেন। তাহলে এবার মূল কথায় চলে যাওয়া যাক।

প্রয়োজনীয় উপকরণ
এই লেখাটি পড়ার পর আপনারা ক্রসওভার ল্যান ক্যাবল দিয়ে দুইটি কম্পিউটার সংযুক্ত করতে পারবেন ফাইল শেয়ারিং-এর উদ্দেশ্যে। যদি দুইটির বেশি কম্পিউটার ফাইল শেয়ারিং এর জন্য সংযুক্ত করার প্রয়োজন পরে তবে কিন্তু নেটওয়ার্ক হাবের (HUB) প্রয়োজন পরবে। ল্যান সেটিং-এর জন্য যেসকল উপকরণের প্রয়োজন পরবে সেগুলো হলো-

=> ১০/১০০ এমবি/এস ল্যান কার্ডসহ উবুন্টু ৮.০৪ কম্পিউটার
=> ১০/১০০ এমবি/এস ল্যান কার্ডসহ উইন্ডোজ এক্সপি প্রফেশন্যাল কম্পিউটার
=> ক্রসওভ্যার ল্যান কেবল (cross-over LAN cable)
=> কিছু ফাইল ও প্যাকেজ ইনস্টলের জন্য ইন্টারনেট কানেকশন অথবা উবুন্টু লোকাল রিপোসিটরি।
=> দুইটি কম্পিউটারে এডমিনিস্ট্রেটর একাউন্ট



পদ্ধতি:
প্রথমে আপনার উবুন্টু কম্পিউটারে লগ ইন করুন এবং স্যাইন্যাপটিক প্যাকেজ ম্যানেজমেন্ট অথবা কমান্ড লাইন ব্যবহার করে নিম্নোক্ত প্যাকেজ দুইটি ইনস্টল করুন। => samba => smbfs

এখন নিচের পদক্ষেপগুলো অনুসরন করুন।

1.নেটওয়ার্ক কনফিগার করার জন্য নেটওয়ার্ক প্যাকেজ খুলুন। (system>>Administrator>>Network)

2.Unlock ক্লিক করে আপনার এডমিনিস্ট্রেরট পাসওয়ার্ড দিন।

3.Wired Connection নির্বাচিত করে Properties ক্লিক করুন।

4.Static IP Address নির্বাচন করে 192.168.0.1 এরকম কোন IP Address দিন।

5.এবার Subnet Mask ফিল্ড নির্বাচন করুন। এটি সংক্রিয়ভাবে মান বসাবে।

6.ok নির্বাচন করুন। এবার close করুন।

7.এবার আপনার উইন্ডোজ কম্পিউটারে এডমিন একাউন্টে লগইন করুন।

8.এখানে নেটওয়ার্ক সেটিং-এর জন্য নেটওয়ার্ক কানেকশনে যান। (Start>>Settings>>Network Connections )

9.TCP/IP সেটিং properties নির্বাচন করুন।

10.এখানে আপনি নিজের IP এ্যাড্রেস লিখুন যা উবুন্টু কম্পিউটারের IP থেকে সর্বশেষ ডিজিটে পার্থক্য থাকবে। যেমন- 192.168.0.2

11.এবার Subnet Mask ফিল্ডে নির্বাচন করুন। এটি সয়ংক্রিয়ভাবে 255.255.255.0 -তে সেট হবে।

12.এখন ক্রসওভ্যার ল্যান কেবলের RJ-45 কানেক্টর দুইটি কম্পিউটারেই সংযুক্ত করুন। আপনাকে এসময় উইন্ডোজ কম্পিউটারে ১০০ এমবি/সেঃ কেবল সংযুক্ত আছে এটা নোট করতে হবে।

13.উইন্ডোজ কম্পিউটারে My Network Places-এ যান। সেখানে 'Set up a home or small office network' নির্বাচন করুন।

14.কম্পিউটারটিকে একটি নাম দিন যাতে অন্য কম্পিউটার থেকে এই কম্পিউটারটি চিহ্নিত করা সম্ভব হয়। ওয়ার্কগ্রুপের নাম রাখুন 'WORKGROUP'

15.ফাইল শেয়ারিং সক্রিয় করার জন্য আপনি যে ফোল্ডার শেয়ার করতে চান সেটিতে রাইট ক্লিক করে 'Sharing and Security' নির্বাচন করুন।

16.এবার 'Sharing this folder on the network' নির্বাচন করে সঠিক নাম প্রদান করুন।

17.ok ক্লিক করুন। তাহলেই ফোল্ডারটি শেয়ার‍্ড হয়ে গেলো।

18.উবুন্টু কম্পিউটারে শেয়ারিং সয়ংক্রিয় করার জন্য একই রকম কাজ করার প্রয়োজন। যে ফোল্ডারটি শেয়ার করতে চান তাতে রাইট ক্লিক করে 'Sharing Options' নির্বাচন করুন।

19.তিনটি চেকবক্সের সবগুলো নির্বাচন করুন। ok ক্লিক করুন।

20.দুইটি কম্পিউটারই চালু করুন। (আগে উইন্ডোজ কম্পিউটারটি চালু করতে হবে এরপর উবুন্টু কম্পিউটারটি)

21.এখন দুইটি কম্পিউটার থেকে নেটওয়ার্ক ping করে দেখুন নেটওয়ার্ক কাজ করছে নাকি।

22.উইন্ডোজ কম্পিউটারে 'start>>run' 'cmd' লিখে এন্টার চাপুন। কমান্ড প্রম্পট আসলে 'ping 192.168.0.1' লিখে এন্টার চেপে ping করে দেখুন উবুন্টু কম্পিউটারকে। ডাটা ট্রান্সফার সফল হয়েছে দেখতে পাবার কথা।

23.একই রকমভাবে উবুন্টু কম্পিউটারে 'Applications>>Accessories>>Terminal' থেকে টার্মিন্যাল খুলে 'ping 192.168.0.2 কমান্ডটি লিখে ping করুন উইন্ডোজ কম্পিউটারকে। এক্ষেত্রেও ডাটা ট্রান্সফার সফল হয়েছে দেখতে পাবার কথা।

24.এবার উবুন্টু কম্পিউটারে Alt+F2 লিখে কমান্ড প্রম্পট আনুন। 'smb://192.168.0.2/ লিখে এন্টার চাপুন। আপনার ফাইল ব্রাউসারে এখন উইনডোজ কম্পিউটারটিতে অবস্থিত শেয়ার‍্ড ফোল্ডারটি দেখাবে।

25.উইন্ডোজ কম্পিউটার থেকে উবুন্টু কম্পিউটারে অবস্থিত শেয়ার‍্ড ফোল্ডার ব্রাউজ করার জন্য 'Start>>Run' থেকে 192.168.0.1 লিখে এন্টার চাপুন। উইন্ডোজ এক্সপ্লোরারে উবুন্টু কম্পিউটারের শেয়ার‍্ড ফোল্ডার দেখাবে।


পরিশেষে
উপরে বর্নিত পদ্ধতিতে উবুন্টু ও উইন্ডোজ কম্পিউটারের মাঝে ফাইল শেয়ারিং করা সম্ভব হলেও একটি সমস্যা দেখা গেছে। আপনি যদি উইন্ডোজ কম্পিউটার চালুর আগে উবুন্টু কম্পিউটার চালু করেন তাহলে ফাইল শেয়ারিং করা যায় না। উবুন্টু কম্পিউটার আগে চালু করার প্রয়োজন পরছে। তবে উবুন্টু কম্পিউটার রিস্টার্ট করলেও ফাইল শেয়ারিং সম্ভব হবে।

0 comments:

Post a Comment