LANguard Network Scanner, আমার দেখা সেরা IP Scanner

পোস্টলিখেছেন TRIVUz সোমবার, আগস্ট ২৫, ২০০৮ ২:২৮ পূর্বাহ্ন ** আপনি যদি নেটওয়্যার্ক প্রফেশনাল হয়ে থাকেন তাহলে এই পোস্ট পড়ে সময় নষ্ট করার মানে নেই... এটি একেবারের নবীসদের জন্য।
ছবি

এই পোস্টটি আসলে আগের একটি পোস্টের ধারাবাহিকতায় দেয়া। আসলে সা.ইনে NetTools নিয়ে লেখার পর দেখলাম অধিকাংশই বুঝতে পারছে না NetTools কি খায় না মাথায় দ্যায়.. তাই এই পোস্টটি করেছিলাম। যাই হোক, এখানেও দিলাম। এখানে একটি ল্যান স্ক্যানার ও এটি দিয়ে কি কি ধরনের মজা(নবীসদের জন্য মজারই বটে) করা যেতে পারে তা নিয়ে আলোচনা করা হচ্ছে...

টুলটির নাম LANguard Network Scanner. এটি দিয়ে আপনার নেটওয়ার্কে স্ক্যান দিয়ে অন্য ব্যবহাকারীদের কম্পিউটারের আইপি বের করে ফেলতে পারবেন। কিন্তু কথা হচ্ছে আইপি জেনে কি হবে? অনেক কিছুই হতে পারে। বিষয়টা কম্পিউটার নিয়ে আপনি কিধরনের কাজ করেন তার উপর নির্ভর করে। আমি এখানে সাধারন ব্যবহারকারীদের জন্য কিছু আলোচনা করছি-

- ধরুন আপনি এবং আপনার এক বন্ধু একই আইএসপি ব্যবহার করেন। আপনাদের আইপি যদি স্ট্যাটিক (মানে যেটা পরিবর্তন হয় না) হয়ে থাকে এবং বন্ধুটির আইপি জেনে থাকলে সে এখন নেটে আছে কিনা (মানে তার পিসি অন কিনা) চেক করে ফেলতে পারেন। আবার আইপি ডায়নামিক (মানে প্রতিবার লগইন করার সময় পরিবর্তন হয় যেখানে) হলেও হোস্ট নেম থেকে বের করতে পারবেন।

- নেটওয়ার্কে গেম খেলতে অনেক সময় আইপি জানতে হয়.. এক্ষেত্রে আপনি এই টুল দিয়ে আইপি জেনে কানেক্ট করতে পারেন বন্ধুর কম্পিউটারে।

- অনেক টুল আছে যেগুলো আইপি বেজড.. (যেমন পিসি এনিহোয়্যার, লোকাল চ্যাট ক্লায়েন্ট)। ওসব টুল ব্যবহার করার জন্য নেটওয়ার্কে অন্যের আইপি জানতে হয়।

- আইপি জানার পাশাপাশি আপনি অন্য পিসিগুলোতে কি কি সার্ভিস রান করছে সে সম্পর্কেও তথ্য পাবেন... অত:পর সেই তথ্য আপনি কি কাজে লাগাবেন সেটা আপনার ব্যাপার... .. ছবি দেখুন-
ছবি

- একই নেটওয়ার্কের অধীনে থাকা অন্য পিসিগুলোর আইপি জেনে ফেলার পর চাইলে আপনি ওসব কম্পিউটারে ঢুকে পড়ার চেষ্টা করতে পারেন। অনেক সময় ব্যবহারকারীরা পাসওয়ার্ড ব্যবহার করে না পিসিতে... আপনার নেটওয়ার্কে এরকম দু'একটি পিসি খুঁজে পাওয়া অসম্ভব নয়। যেমন বিটিটিবির নেটওয়ার্ক স্ক্যান করে কুমিল্লার একটি সরকারী প্রতিষ্ঠানের কম্পিউটারে ঢুকেছিলাম.. (ঢুকে দেখি কম্পিউটার ভর্তি ভাইরাস :rolleyes:)
ছবি


- অনেক আইএসপি আছে যেখানে ব্যবহারকারীরা বিভিন্ন ফাইল অন্য ব্যবহারকারীদের জন্য ওপেন করে রাখে যা নেটওয়ার্ক আইকনে গেলেই পাওয়া যায়। কিন্তু উইন্ডোজের নেটওয়ার্ক সিস্টেম খুব একটা ভাল না হওয়ায় এধরনের সকল পিসির ঠিকানা আপনি এমনি এমনি দেখতে পাচ্ছেন না... এই টুল দিয়ে তাদের সবাইকেই সহজে দেখতে পাবেন।

এরকম আরো অনেক কাজে লাগাতে পারেন টুলটিকে... কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন।
ছবি

http://vipmeister.com/dl/lannetscan/lannetscan2.zip

0 comments:

Post a Comment