উইন্ডোজ এক্সপি- টিপস্‌ এন্ড ট্রিকস্‌(গতি বাড়ান)-৩

অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ করাঃ
আপনি যেকোন সাধারন একটি কম্পিউটার যেটিতে অনেকগুলি সফটওয়্যার ইন্সটল করা আছে তার টাস্কবারে ঘড়ির পাশে খেয়াল করলে দেখতে পাবেন অনেকগুলি আইকন - সংখ্যায় অনেক সময় ১০/১২ টির মত দেখা যায়। যেমন ধরুনঃ এন্টিভাইরাসের আইকন, বিজয় সফটওয়্যার এর আইকন, কুইক টাইম এর আইকন, টরেন্ট সফট এর আইকন, ইয়াহু মেসেঞ্জার এর আইকন, নিরো সফট এর আইকন ইত্যাদি ইত্যাদি। এখানে যতগুলি আইকন দেখবেন ততগুলি প্রোগ্রামই ব্যাকগ্রাউন্ডে কোন না কোন কাজ করতে থাকে সবসময় অর্থাৎ এটি আপনার মেমোরী এর অনেকখানি জায়গা সবসময় দখল করতে থাকে। আমরা যদি এগুলিকে অটোমেটিক চালু হওয়া থেকে বাদ দিতে পারি তাহলে অনায়াসেই অনেকখানি মেমোরী সেভ করা যায়। তাহলে আসুন এ কাজে নেমে পড়ি।

স্টার্ট মেনুতে ক্লিক করে রান এ ক্লিক করুন। এবার msconfig লিখে এন্টার কি চাপুন। তাহলে নিচের মত System Configuration Utility স্ক্রিন পাবেন।
ছবি
এখানে General ট্যাবের নিচে Normal Startup এর বদলে Selective Startup এ ক্লিক করুন। এবার ডায়ালগ বক্সের সর্বশেষ Startup ট্যাবে ক্লিক করুন। তাহলে নিচের মত স্ক্রিন দেখতে পাবেন।
ছবি
এখানে Startup Item এর নিচে শুধুমাত্র আপনার এন্টিভাইরাস ছাড়া বাকি সবগুলির টিকচিহ্ন তুলে দিন এবং Apply বাটনে ক্লিক করুন। যদি আপনি বুঝতে না পারেন কোনটি এন্টিভাইরাস প্রোগ্রাম তাহলে উপরের চিত্রের মত Startup Item এর পাশে Command অপশনটিকে একটু ডানদিকে সরিয়ে নিয়ে পাথটি দেখে নিন। যেমন আমার মেশিনে এভিরা এ্যান্টিভাইরাস ইন্সটল করা আছে যার পাথ- C:\Program Files\Avira\AntiVir PersonalEdition Classic দেখা যাচ্ছে। আমি এটি বাদে সবগুলির টিক চিহ্ন তুলে দিয়েছি। সবশেষে OK প্রেস করে বের হয়ে আসুন। আপনার কম্পিউটার রিস্টার্ট করতে চাইলে OK করবেন এবং রিস্টার্ট এর পর একটি ডায়ালগ বক্স আসবে যেখান থেকে আপনাকে পরবর্তী রিস্টার্ট এ যাতে এ ডায়ালগ বক্সটি শো না করে তার অপশনটি সিলেক্ট করবেন। দেখুন আমার টাস্কবারঃ
ছবি

এখন থেকে আপনি টাস্কবারে আর অপ্রয়োজনীয় কোন আইকন দেখতে পাবেন না আশা করি এবং পিসি অনেক স্মুথলি কাজ করতে পারবে।

0 comments:

Post a Comment