উইন্ডোজ এক্সপি- টিপস্‌ এন্ড ট্রিকস্‌(গতি বাড়ান)-৫

ভাইরাস/সিকিউরিটি সমস্যাঃ
আজ সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করতে চাই। আমরা কম্পিউটার যারা ব্যবহার করি তারা কমবেশী সবাই এন্টিভাইরাস ব্যবহার করে থাকি। কিন্তু তারপরও যখন আপনার পিসি হঠাৎ ভাইরাসে আক্রান্ত হয়ে আর বুট করে না তখন মাথায় হাত দিয়ে বসে থাকা ছাড়া আর কিছুই করার থাকেনা। আবার কোন কোন সময় ভাইরাস আক্রান্ত হলে পিসি অদ্ভূত আচরন করতে থাকে। দেখা যায় খুব স্লো হয়ে যাচ্ছে, উইন্ডোজের বিভিন্ন অপশন ডিজ্যাবল হয়ে যায়, নানা রকম স্ক্রিন অটোমেটিক চালু হয়ে যায় ইত্যাদি। এ রকম অবস্থায় কি করবেন? হ্যা আমরা যখন আক্রান্ত হই তখন কি করতে পারি সেটি নিয়েই আমি আলোচনা করতে চাই। এ বিষয়টি সাধারনত প্রায়ই এড়িয়ে যাওয়া হয়। তাহলে চলুন একটি খুব ছোট সফটওয়্যার কুইকফিক্স ডাউনলোড করে নিই।
http://www.4shared.com/file/50524664/e9cfc6b8/QuickFix.html
এই সফটওয়্যার দিয়ে আপনি ব্যাকগ্রাউন্ডে কি কি প্রোগ্রাম রান করছে তা দেখতে পারেন। কয়েকটি ভাইরাস কে কিল করতে পারবেন, উইন্ডোজের বিভিন্ন অপশন ডিজ্যাবল হয়ে গেলে তাকে আবার এনাবল করতে পারবেন এবং সামান্য কিছু ইউটিলির কাজ করা যায়। এ সফটওয়্যারটি আমি সোর্সফরজ.নেট এ পেয়েছিলাম কিন্তু এখন আর সে লিংক টি কাজ করে না। তাই অন্য লিংক দিলাম। অনেক সময় ভাইরাস আক্রান্ত হলে msconfig কাজ করে না তখন এই সফটওয়্যারটি এর Startup অপশনটি দিয়ে একই কাজ করা যায় এবং এখানে গেলেই দেখতে পাবেন কোন ভাইরাস বা স্পাইওয়্যার এই কাজটি করছে। তবে সবসময় এখান থেকে রিমুভ করা যায় না। সেজন্য অবশ্যই এন্টিভাইরাস লাগবে।
স্ক্রিনঃ
ছবি
ছবি
ছবি

সবচেয়ে ভাল হয় আপনি যদি http://www.ubcd4win.com/ লিংক থেকে একটি বুট সিডি তৈরী করে নেন। এটি একটি উইন্ডোজ এক্স পি লাইভ সিডি এবং অনেক ফ্রি ওয়্যার দেয়া আছে। যার মধ্যে ইজেডপিসিফিক্স(EzPCFix- http://ezpcfix.net/) নামে একটি সফটওয়্যার আছে যেটি দিয়ে আপনি ম্যানুয়ালি বেশীরভাগ স্পাইওয়্যার, ভাইরাস কম্পিউটার থেকে মুছে দিতে পারবেন। এটির ম্যানুয়ালটি একটু পড়ে নিলেই অনেক সহজে কাজ করতে পারবেন। আমি এটি নিয়ে কিছুটা আলোচনা করছি আশা করি আপনার কাজে লাগবে। আপনি লাইভ সিডি দিয়ে মেশিন বুট করার পর EzPCFix চালু করুন তাহলে নিচের মত স্ক্রিন পাবেন।
ছবি
এখান থেকে Load Hives এ ক্লিক করুন ফলে বামপার্শ্বের অপশনগুলি এ্যাকটিভ হবে। এবার সিরিয়াল অনুযায়ী আমরা কাজ করব। প্রথমেই Delete Temp Files এ ডাবল ক্লিক করুন। এবার সবগুলিকে ডিলিট করুন। তারপর Registry Key তে ডাবল ক্লিক করুন এবং নিচের স্ক্রিন পাবেন।
ছবি

এখানে যে আইটেমগুলি সন্দেহজনক সেগুলিকে রিমুভ করুন। একইভাবে Registry Values এর কাজ করুন।
ছবি

এখন Start Menu Items এ ক্লিক করুন। এখানে ও যেগুলি সন্দেহজনক পাবেন ডিলিট করুন। এবার সবচেয়ে গুরুত্বপূর্ন একটি আইটেম নিয়ে আলোচনা করব। প্রায়ই দেখা যায় আমাদের অনেকেই এমন সব স্পাইওয়্যার ইন্সটল করেন যেগুলি আমাদের ব্রাউজার চালু হওয়া মাত্রই সক্রিয় হয় এবং অটোমেটিক ভাবে বিভিন্ন স্ক্রিন নিয়ে আসে। সরাসরি বিভিন্ন ওয়েবসাইটে নিয়ে যায় এছাড়া আরও কত সমস্যা। এখানে Browser Helper Objects এ ক্লিক করুন এবং যে প্রোগ্রামগুলি আপনি চেনেন না সেগুলি রিমুভ করুন। যেমন নিচের স্ক্রিনে প্রথম অপশনটি বোঝা যাচ্ছে এটি ইয়াহু এর টুলবার, দ্বিতীয় অপশনটি এডোবি এক্রোবেট রিডার এর প্লাগইন যেটি আপনার ব্রাউজারকে পিডিএফ ফাইল ওপেন করতে সাহায্য করে।
ছবি
এবার আপনি Downloaded Program Files এ যান। এখানে যে সমস্ত প্রোগ্রাম অটোমেটিক ডাউনলোড হয়ে ইন্সটল করা হয়েছে তার একটি লিস্ট পাবেন। এখানে যে প্রোগ্রামগুলি সন্দেহজনক সেগুলি মুছে ফেলুন।

ছবি
এবার একইভাবে ActiveSetup/Installed Components এর কাজ করুন।

এছাড়া ও এখানে পাবেন Winlogon/notify, Services, Shell Extensions, Internet Explorer Extensions, Internet Explorer Toolbars, File Rename Operations এর মত বেশ কিছু কাজের অপশন। আপনি ম্যানুয়ালি এভাবে বেশীরভাগ সমস্যার সমাধান করে ফেলতে পারবেন আশা করি। এছাড়া এই সিডি তে ১০ টি এন্টিস্পাইওয়্যার টুলস, ৪টি এন্টিভাইরাস প্রোগ্রাম ও অন্যান্য আর ও অনেক টুলস আছে যা সত্যিই খুব দরকারী। তবে ExPCFix বুটি সিডি ছাড়া ভালভাবে কাজ করতে পারেনা এজন্য এর সাইটেই দেওয়া আছে কিভাবে বিভিন্ন বুটি সিডি তে এটি include করতে হবে। তাই ubcd4win এর সাথে ব্যবহার করাই উত্তম কারন এটিতে EzPCfix অর্ন্তভূক্ত করে দেয়া আছে।
লিংকঃ http://www.ubcd4win.com/contents.htm

সবার শেষে আপনি আপনার পুরনো যে এন্টিভাইরাস আছে সেটি আনইন্সটল করে Avast(http://www.avast.com/) এন্টিভাইরাস ইন্সটল করে নিন এবং মেশিন রিস্টার্ট এর সময় স্ক্যান এর অপশন সিলেক্ট করে দিন। ফলে উইন্ডোজ স্টার্ট এর আগেই মেশিন চেক করবে এবং কোন ভাইরাস পেলে ডিলিট অপশন সিলেক্ট করুন। এই অপশনটি সিস্টেম ফাইল করাপ্ট হলে ভাল কাজ দেয় কারন অন্যান্য এন্টিভাইরাস সিস্টেম ফাইল আক্রান্ত হলে কিছুই করতে পারেনা কিন্তু Avast এক্ষেত্রে ব্যতিক্রম।

0 comments:

Post a Comment