ডেক্সটপ থেকে জি-মেইল চেক করতে ব্যবহার করুন Mozilla Thunderbird

ছবি
লিখেছেন TRIVUz
অনেকেই জানেন না যে ওয়েবে না গিয়েও মেইল চেক করা যায় বা করা যায়। আবার অনেকে জানলেও ভাবেন বিষয়টা খুবই জটিল! কেউ কেউ আছেন সবকিছুই জানেন, কিন্তু অলসতার জন্য সেটাপ করেন না। এদের সবার জন্যই এই টুল....

Mozilla Thunderbird মূলত একটি মেইল ক্লায়েন্ট এবং একই সাথে নিউজ/আরএসএস রিডার। সুন্দর ইন্টারফেসের ও সহজবোধ্যতার জন্য এটির জনপ্রিয়তা দিনকে দিন বেড়েই চলেছে। চলুন এটি কিভাবে ব্যবহার করতে হয় জেনে নেই।

প্রথমেই আপনাকে টুলটি ডাউনলোড করে সেটাপ করে নিতে হবে। (তবে সবচেয়ে ভাল হয় যদি আপনি এর পোর্টেবল ভার্সনটি ডাউনলোড করে নিতে পারেন। তাতে পেন ড্রাইভ বা পোর্টেবল হার্ড ড্রাইভে করে এটি যেকোন স্থানে নিয়ে যেতে পারবেন। আপনার মূল্যবান মেইল ও ফিডগুলো সবসময় হাতের কাছে রাখতে পোর্টেবল ভার্সনটা অধিক কার্যকরী ভূমিকা রাখতে পারে। Mozilla Thunderbird Portable ডাউনলোড পেজে যাওয়ার জন্য এখানে ক্লিক করুন ।)

Thunderbird দিয়ে জিমেইল চেক করা ও মেইল করা।

১) C:\ThunderbirdPortable এ গিয়ে ThunderbirdPortable ফাইলটি ওপেন করে Tools মেনু থেকে Account Settings ওপেন করুন।
ছবি


২) Account Settings-এ অবস্থিত Add Account বাটনে ক্লিক করুন।
ছবি


৩) একাউন্ট উইজার্ডে Gmail নির্বাচন করে নেক্সট করুন।
ছবি

৪) আইডেন্টটিটিতে আপনার নাম ও ইমেইল আইডি দিয়ে নেক্সট করুন।
ছবি

৫) সেটাপ উইজার্ড আপনার জিমেইল চেক করার জন্য প্রয়োজনীয় সেটিংস ঠিক করে দিবে যা দেখতে নিচের ছবির মত হবে। ফিনিশ বাটনে ক্লিক করে শেষ করুন।


আপনার থান্ডারবার্ড জিমেইল চেক ও মেইল করার জন্য প্রস্তুত। এখন আপনাকে শুধু নিশ্চিত হতে হবে যে আপনার জিমেইল একাউন্টে POP এবং IMAP এনাবল করা আছে কিনা। জিমেইলে লগইন করে ডানপার্শ্বে উপরে Settings এ ক্লিক করে Forwarding and POP/IMAP ট্যাবে চলে যান। অত:পর নিচের ছবির মত সেটিংস দিয়ে সেভ করুন।
ছবি


সবকিছু ঠিকমত করতে পারলে এখন থেকে জিমেইল চেক করতে বা মেইলের রিপ্লাই/নতুন মেইল করতে আপনাকে আর ওয়েব পেজ ওপেন করতে হবে না। Thunderbird থেকেই সব করতে পারবেন। পরিক্ষা করে দেখুন সব ঠিক ঠাক কাজ করছে কিনা।

নতুন মেইল করতে টুলবার হতে Write -এ ক্লিক করে মেইল লিখে Send করুন। মেইল চলে যাবে....
ছবি


মেইল চেক করতে টুলবারে অবস্থিত Get Mail এ ক্লিক করুন। নতুন কোন মেইল থাকলে সেটা আপনার ইনবক্সে দেখাবে। সেখান থেকে মেইল পড়া/ জবাব দেয়া বা যা খুশি করতে পারেন।

0 comments:

Post a Comment