Slax - পেন/USB ড্রাইভ থেকে চালানোর পারফেক্ট লিনাক্স

ছবি
অনেকদিন ধরেই বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশন এবং উইন্ডোজ এক্সপি এর লাইভ সিডি ব্যবহার করে আসছি। এ ধরনের সিডি গুলি দিয়ে খুব সহজেই সমস্যা আক্রান্ত পিসি ডায়াগনোসিস করা যায়। কিন্তু আমি এ রকম একটি বহনযোগ্য অপারেটিং সিস্টেম খুজছিলাম যেটি হবে ইউএসবি ডিভাইস চালিত অর্থাৎ যেকোন মেশিন এ নিয়ে বুট করলেই হল। যাবতীয় কনফিগারেশনসহ আপনার সামনে হাজির হবে। চাইলে যেকোন ফাইল সেভ করে রাখতে পারবেন। সেদিন হঠাৎ স্ল্যাক্স নামে একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন ডাউনলোড করলাম - মাত্র ১৮০ মেগাবাইট(http://www.slax.org)। এটি লিনাক্সের প্রথম দিককার একটি মানসম্মত ডিস্ট্রিবিউশন স্ল্যাকওয়্যার এর একটি সংক্ষিপ্ত ভার্সন এবং কেডিই বেজড। ইচ্ছে হলে আপনি অন্য উইন্ডো ম্যানেজার যেমন-এক্সএফসিই মডিউল হিসেবে এ্যাড করতে পারেন।


কিভাবে ইনস্টল করবেন?

এটি দুভাবেই - সিডি বা ইউএসবি থেকে- চালানো যায়। এর সবচেয়ে চমৎকার বিষয়টি হল এটি খুব সহজে পেন ড্রাইভে ইনস্টল করা যায়। অর্থাৎ টার ফাইলটি(http://www.slax.org/get_slax.php?download=tar) নামিয়ে সেভেনজিপ দিয়ে পেন ড্রাইভে এক্সট্রাক্ট করতে হবে। তারপর বুট নামক ফোল্ডারে ঢুকে bootinst.bat ফাইলে ডাবল ক্লিক করলেই হল। সাথে সাথে আপনার পেন ড্রাইভ বুটেবল হয়ে যাবে। তারপর মাদারবোর্ডে পেন ড্রাইভ/ইউএসবি কে বুট অপশনে দিয়ে দিন এবং পেন ড্রাইভ ইউএসবি পোর্টে দিয়ে মেশিন বুট করুন। চমৎকার এক চেহারা নিয়ে আপনার সামনে নিমিষেই হাজির হবে স্ল্যাক্স। এটি এত দ্রুত চলতে সক্ষম যে আপনার মেশিনে মাত্র ১২৮ মেগাবাইট মেমোরিই যথেষ্ট।

ট্রাবলশুটিং
যদি আপনার স্ল্যাক্সটি করাপ্টেড হয়ে যায় কোন চিন্তা নাই - আপনি উইন্ডোজ বা লিনাক্স থেকে পেন ড্রাইভের স্ল্যাক্স ফোল্ডারে change নামক ফোল্ডারটির সব গুলি ফাইল ডিলিট করে দিন। ব্যস আপনার স্ল্যাক্স আবার নতুন হয়ে যাবে।

এক নজরে সুবিধাঃ
১. হার্ডডিস্ক এর সব পার্টিশন অটো মাউন্টেড এবং রাইটেবল হয়ে যায়(NTFS, FAT, FAT32, ext2)। অর্থাৎ আপনি যেকোন ড্রাইভে পরিবর্তন করতে পারবেন। এটি উইন্ডোজ মেশিন করাপ্ট হলে খুব কাজে লাগে।

২. বেসিক সব ধরনের প্রোগ্রাম দেওয়াই আছে। যেমন-কে অফিস, এম প্লেয়ার, পিডিএফ রিডার, কনকারার ওয়েব ব্রাউজার, কেপিপি মডেম ডায়ালার, মেইল ক্লায়েন্ট, সিডি/ডিভিডি বার্নার ইত্যাদি। আমি সব ধরনের মাল্টিমিডিয়া ফাইলই চালাতে পেরেছি।

৩. অতিরিক্ত প্রোগ্রাম চাইলে মডিউল ডাউলোড করে(স্ল্যাক্স এর ওয়েব সাইট থেকে) এর মডিউল নামক ফোল্ডারে কপি পেস্ট করে দিলেই চলে। তারপর রিস্টার্ট দিলে এ প্রোগ্রামগুলি নিজেই যোগ করে নেয়। আমি এভাবে আমার পেন ড্রাইভে স্ল্যাক্স এর সাথে এ্যাভাস্ট এবং এফ-প্রট এন্টিভাইরাস লোড করে নিয়েছি।

৪. খুবই দ্রুত চলে। মনেই হবে না ইউএসবি ডিস্ক থেকে চলছে। এমনকি হার্ডডিস্ক এ ইনস্টলড উবুন্তু বা ডেবিয়ান থেকে ও দ্রুত মনে হয়েছে। যদি ও কেডিই একটু পুরনো কিন্তু ইন্টারফেস যথেষ্ট আকর্ষনীয়।

৫. এটি চালু অবস্থায় আপনি অন্য ইউএসবি পোর্টে কোন ডিভাইস লাগালে সেটি অটো ডিটেক্ট হবে।

৬. এটি দিয়ে আপনি ব্লু-টুথ বা ওয়াই ফাই ডিভাইস কানেক্ট করতে পারেন মেশিনে।

৭. ডেবিয়ান এর প্যাকেজ কে আপনি এর নিজস্ব মডিউল ভিত্তিক প্যাকেজ( lzm) এ কনভার্ট করে নিতে পারেন। তাছাড়া অন্যদের তৈরী মডিউল গুলি তো আছেই।
৮. নতুন কাউকে লিনাক্স এর অভিজ্ঞতা দিতে চাইলে এর চেয়ে ভাল বিকল্প আর নেই। শুধুমাত্র তার পেন ড্রাইভে এটিকে ইন্সটল করে দিন (যা মাত্র ১/২ মিনিট লাগবে) এবং এক্সপেরিমেন্ট করতে দিন। নির্ভয়ে সে এটি তার বাসায় চালিয়ে লিনাক্স ভীতি কাটিয়ে উঠতে পারবে। আর ও মজার ব্যাপার হচ্ছে এটি আপনার ইউএসবি ড্রাইভের ফ্যাট/ফ্যাট৩২ ফাইল সিস্টেমেই ইন্সটল করা যায়। কোন ফরম্যাট করার প্রয়োজন নেই।

অসুবিধাঃ
ডিফল্ট হিসেবে রুট ইউজার অটো লগইন হয়ে যায়- যা একটি সিকিউরিটি সমস্যা। ইচ্ছা করলে আপনি এটি পরিবর্তন করে নিতে পারেন। সেক্ষেত্রে আপনাকে অন্য আর একটি ইউজার সেট আপ করে নিতে হবে।

0 comments:

Post a Comment