UNetbootin- দিয়ে তৈরী করুন যেকোন লিনাক্স এর লাইভ ইউএসবি

UNetbootin-অসাধারন একটি সফটওয়্যার লিনাক্স এর লাইভ ইউএসবি তৈরীর জন্য। একই সাথে এটিকে আপনি হার্ডডিস্কে লিনাক্স ইন্সটল এর কাজে ও লাগাতে পারেন- তাও আবার হার্ডডিস্কে সেভ করা আইএসও ইমেজ থেকে। অর্থাৎ লিনাক্স এর আইএসও ডাউনলোড করে সিডিতে বার্ন না করলে ও চলবে। কি দারুন ফিচার - তাই না?

তবে এজন্য সফটওয়্যারটিকে অবশ্যই অন্য আরেকটি অপারেটিং সিস্টেম যেমন লিনাক্স/উইন্ডোজ ২০০০/এক্সপি থেকে চালাতে হবে। সফটওয়্যারটি লিনাক্স এবং উইন্ডোজ দু’ধরনের প্লাটফরমেই চলে। ফাইল সাইজ মাত্র ৩.৮৩ মেগাবাইট।

ডাউনলোড করুন এখান থেকে- http://unetbootin.sourceforge.net/ আপনার কাঙ্খিত প্লাটফরমের জন্য যেটি প্রয়োজন।

সফটওয়্যারটি প্রায় বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনকেই লাইভ ইউএসবিতে রূপান্তর করতে ওস্তাদ। দেখুন নিচের ছবিতে-
ছবি

ব্যবহারবিধিঃ
ডেবিয়ান, স্ল্যাকওয়্যার, ম্যানড্রিভা, উবুন্তু, সাবায়ন, ওপেনসুসি, লিনাক্স মিন্ট, ফেডোরা ইত্যাদি প্রচলিত প্রায় সবগুলি ডিস্ট্রিবিউশনকেই সাপোর্ট করে। ব্যবহার ও খুবই সহজ। এমনকি ম্যানুয়্যাল না দেখলে ও চলে। এটি সরাসরি আইএসও ডাউনলোড করে নিয়ে নিজেই কাজ করতে পারে অথবা আপনি হার্ডডিস্কে আপনার সেভ করা আইএসও দেখিয়ে দিন। তারপর ডেস্টিনেশন ড্রাইভ হিসেবে ইউএসবি/হার্ডডিস্ক সিলেক্ট করুন এবং ও.কে. করুন। ব্যস আপনার কাজ শেষ। এবার মেশিন রিস্টার্ট দিন এবং লিনাক্স এ লগইন করুন।

সুবিধাঃ

এটি দিয়ে হার্ডডিস্ক বা ইউএসবিকে ফরম্যাট না করেই লিনাক্স ইন্সটল করা যায়। অর্থাৎ আপনার ডাটা থাকবে সুরক্ষিত।

অসুবিধাঃ

হার্ডডিস্ক এ উইন্ডোজ থেকে ইন্সটল করলে লিনাক্স এর নেটিভ ফাইল ফরম্যাট পাবেন না। অর্থাৎ উইন্ডোজ পার্টিশনেই এটি ইন্সটল করবে। তাই নিজেকেই পার্টিশন তৈরী করে নিতে হবে। না হলে মেশিন কিছুটা স্লো কাজ করবে।
--------------------
অবশ্য সুবিধার তুলনায় এটা কোন ব্যাপারই না। Go Ahead.

0 comments:

Post a Comment