ডেবিয়ান লিনাক্সে উইন্ডোজের এনটিএফএস(NTFS) ড্রাইভার মাউন্ট করা

আপনি যদি একজন প্রাক্তন উইন্ডোজ ব্যবহারকারী হয়ে থাকেন/ডুয়াল বুট হিসেবে লিনাক্স ব্যবহার করেন, তবে এনটিএফএস পার্টিশনগুলিকে লিনাক্সে মাউন্ট করা দরকার হতে পারে কারন সেখানে হয়ত আপনার প্রিয় মুভি/গানের কালেকশন রয়েছে যা আপনি ডিলিট/ফরম্যাট না করেই ব্যবহার করতে চান। আজকাল উবুন্তু বা বেশীরভাগ ডিস্ট্রোতেই এনটিএফএস অটো মাউন্ট হয়ে থাকে কিন্তু ডেবিয়ান এক্ষেত্রে একটু ব্যতিক্রম। এখানে আমি ডেবিয়ান এর জন্য একটি সমাধান তুলে ধরব।

এজন্য প্রথমেই আপনাকে ntfs-3g এবং libfuse2 প্যাকেজ দুটি ইনস্টল করতে হবে যা এনটিএফএস ড্রাইভ মাউন্ট করতে লাগবে। ntfs-3g একটি থার্ড পার্টি প্যাকেজ যেটি এনটিএফএস ড্রাইভ কে উইন্ডোজ এর মত ব্যবহার করার সুযোগ তৈরী করে দেয় অর্থাৎ আপনি এ ড্রাইভগুলিতে রিড-রাইট সবই করতে পারবেন।

উপরোক্ত প্যাকেজ দুটি ইনস্টল করার কমান্ড দেইঃ

apt-get install libfuse2
apt-get install ntfs-3g

দুটি প্যাকেজ ইনস্টল হয়ে গেলে আমরা পরবর্তী কাজ শুরু করব।

আপনার মেশিনে যে ড্রাইভগুলি এনটিএফএস এ আছে তা দেখার জন্য নিচের কমান্ড দিনঃ

fdisk -l | grep NTFS

কারন যে ড্রাইভগুলি এখানে দেখতে পাবেন কেবল সেগুলিই আপনি মাউন্ট করতে পারবেন।

উপরের কমান্ড দেয়ার পর আপনি নিচের মত আউটপুট পাবেনঃ

/dev/hda1 * 1 14387 156288421+ 7 HPFS/NTFS

এখানে দেখা যাচ্ছে যে, আপনার এনটিএফএস ড্রাইভটি প্রথম হার্ডডিস্কে (hda1) অবস্থিত।

এখন আমরা মাউন্ট করার জন্য একটি ফোল্ডার তৈরী করি কারন লিনাক্সে এটি অটোমেটিক তৈরী করবে না। এখানে যেহেতু একটি পার্টিশন তাই এটিকে আপনি windows নামে অভিহিত করতে পারেন। যদি একের অধিক পার্টিশন থাকে তাহলে Win_C, Win_D, Win_E ইত্যাদি নামে ফোল্ডার তৈরী করে নিন।

এজন্য কমান্ড দিনঃ

mkdir /media/windows
mount –t ntfs-3g /dev/hda1 /media/windows


hda1 এর জায়গায় অনেক সময় sda1 দেয়ার প্রয়োজন হতে পারে কারন আজকাল নতুন হার্ডডিস্কগুলি সবই স্ক্যাজি সাপোর্টেড।

উপরে ২য় লাইনের কমান্ডটি আপনার windows ডিরেক্টরী কে /media/windows ডিরেক্টরী তে মাউন্ট করবে ফলে এখন আপনি এ ডিরেক্টরীতে গেলে আপনার এনটিএফএস ড্রাইভের ফাইলসমূহ দেখতে পারবেন। আপনি যদি উপরের মত কাজ করে থাকেন তাহলে ডেস্কটপ এর উপর একটি আইকন দেখতে পাবেন যেটির লেবেল / নাম আপনি ফোল্ডার এর যে নাম দিয়েছেন ঠিক সেরকম দেখাবে। এটির উপর ডাবল ক্লিক করেও আপনি ফাইল একসেস করতে পারবেন।
এখন আর একটি গুরুত্বপূর্ন কমান্ড শিখে নেই যেটি উক্ত ড্রাইভকে আনমাউন্ট করবেঃ

umount /dev/hda1

যদি প্রতিবার এভাবে মাউন্ট করার কমান্ড না দিয়ে বুট হওয়ার সময়েই স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভগুলিকে মাউন্ট করতে চান তার জন্য একটি ছোট ট্রিকস শিখে নেই। এটির জন্য আপনাকে /etc/fstab ফাইলটিতে মাউন্ট করার কমান্ড যোগ করে দিতে হবে। এটি খুব সাবধানতার সাথে করুন তা না হলে মেশিন ঠিকমত বুট নাও হতে পারে।
ফাইলটি খোলার জন্য কমান্ড দিনঃ

gedit /etc/fstab

এবার নিচের লাইনটিকে যোগ করুনঃ

/dev/hda1 /media/windows ntfs-3g defaults 0 0

তারপর সেভ করুন এবং ফাইলটিকে বন্ধ করুন। এখন থেকে প্রতিবার মেশিন চালু হওয়ার সময়েই ড্রাইভগুলি অটো মাউন্ট হয়ে যাবে। যদি একাধিক পার্টিশন মাউন্ট করতে চান তবে প্রতিটি পার্টিশন এর জন্য আলাদা লাইন যোগ করুন যা আমার ক্ষেত্রে এ রকমঃ

/dev/sda1 /media/windows ntfs-3g defaults 0 0
/dev/sda2 /media/soft ntfs-3g defaults 0 0
/dev/sda3 /media/programming ntfs-3g defaults 0 0



0 comments:

Post a Comment