ডুয়াল বুটিং মেশিনের জন্য গ্রাব কনফিগার করা

লিনাক্স অপারেটিং সিস্টেম প্রথমবার ব্যবহার করার সময় আমরা সাধারনত আমাদের বহুদিনের পরিচিত উইন্ডোজকে ডুয়াল বুট হিসেবে রেখে দিতে চাই। এ সমস্যা সমাধানের জন্য লিনাক্স অপারেটিং সিস্টেমে বহু আগে থেকেই গ্রাব/লিলো নামক বুটলোডার প্রোগ্রাম দিয়ে দেয়া হয়। লিনাক্স ইনস্টলের শেষ ধাপে যদি মেশিনে আরেকটি অপারেটিং সিস্টেম লিনাক্স খুজে পায় তবে সেটিকে বুট করার জন্য গ্রাব/লিলো নামক বুট লোডার প্রোগ্রামকে সে কনফিগার করে দেয় অন্য অপারেটিং সিস্টেমটিকে খুজে পাওয়ার জন্য। উবুন্তু বা ডেবিয়ান বেজড ডিস্ট্রোগুলি সাধারনত গ্রাবকে ডিফল্ট বুট লোডার হিসেবে ইনস্টল করে থাকে। যখন গ্রাব মেশিনে প্রথমবার ইনস্টল হয় তখন লিনাক্সকেই সে প্রাইমারি/ডিফল্ট হিসেবে দেখিয়ে থাকে। ফলে আমরা অনেকেই এ অপশনটি বদলিয়ে উইন্ডোজকে ডিফল্ট হিসেবে সেট করতে চাই বা কতটুকু সময় বুট লোডারটি স্ক্রিনে দেখাবে (সেকেন্ডে: যেমন, 20, 30 ইত্যাদি) -এ রকম অপশনগুলি পরিবর্তন করতে চাই। এগুলি করার জন্য বেশকিছু গ্রাফিক্যাল টুলস আছে কিন্তু সেগুলি আবার ইনস্টল করেই কাজ করতে হয়। তাই একটি সহজ টেক্সট এডিটর দিয়ে কিভাবে এটি করবেন তা আমি এখানে দেখানোর চেষ্টা করব।

একটি কমান্ড প্রম্পট/শেল প্রম্পট ওপেন/টার্মিনাল চালু করি। তারপর রুট হিসেব লগইন করি এবং menu.lst ফাইলটিকে vi অথবা gedit প্রোগ্রাম বা অন্য কোন টেক্সট এডিটরে ওপেন করিঃ

vi /boot/grub/menu.lst
or
gedit /boot/grub/menu.lst


তারপর যে অপারেটিং সিস্টেমটিকে ডিফল্ট হিসেবে মেনুতে রাখতে চান অর্থাৎ বুট লোডার চালু হওয়ার সময় যেটি হাইলাইটেড হবে অটোমেটিক্যালি তার জন্য নিচের লাইনে যান এবং default লেখার সামনের নম্বরটিকে আপনার অপারেটিং সিস্টেম এর সিরিয়াল নম্বর দিয়ে পরিবর্তন করুন। সিরিয়াল নম্বরটি কত তা জানার জন্য মেশিন বুট হওয়ার সময়ে দেখুন আপনার কাঙ্খিত অপারেটিং সিস্টেমটি কত নম্বর লাইনে দেখাচ্ছে গ্রাব।

অথবা এ ফাইলের একদম শেষের দিকে আপনি নিচের মত কিছু লাইন পাবেন যেগুলির সামনে # চিহ্ন নেই। এখান থেকেও নম্বরটি কত তা জেনে নেয়া যায়। আগেই বলে রাখি এ ফাইলে # চিহ্ন দিয়ে কোন লাইন শুরু হলে সেটি কমেন্ট হিসেবে ধরা হয় অর্থাৎ এটি কোন কমান্ড নয় শুধুমাত্র ব্যবহারকারীর জন্য তথ্য স্বরূপ কাজ করে থাকে।

## ## End Default Options ##
title Debian GNU/Linux, kernel 2.6.26-1-686
root (hd0,3)
kernel /boot/vmlinuz-2.6.26-1-686 root=/dev/sda4 ro quiet
initrd /boot/initrd.img-2.6.26-1-686


title Debian GNU/Linux, kernel 2.6.26-1-686 (single-user mode)
root (hd0,3)
kernel /boot/vmlinuz-2.6.26-1-686 root=/dev/sda4 ro single
initrd /boot/initrd.img-2.6.26-1-686


### END DEBIAN AUTOMAGIC KERNELS LIST
# This is a divider, added to separate the menu items below from the Debian
# ones.
title Other operating systems:
root

# This entry automatically added by the Debian installer for a non-linux OS
# on /dev/sda1
title Microsoft Windows XP Professional
root (hd0,0)
savedefault
makeactive
chainloader +1

উপরের অংশটিতে টাইটেল অপশনগুলি গুনে দেখুন
1. Debian GNU/Linux, kernel 2.6.26-1-686
2. Debian GNU/Linux, kernel 2.6.26-1-686 (single-user mode)
3. Other operating systems:
4. Microsoft Windows XP Professional


আপনার এক্সপি অপারেটিং সিস্টেমটি চার নম্বরে আছে কিন্তু গ্রাব ফাইল ০ থেকে গননা শুরু করে তাই এর নম্বর হবে ৩। অর্থাৎ আপনি গননা করবে এভাবে

0. Debian GNU/Linux, kernel 2.6.26-1-686
1. Debian GNU/Linux, kernel 2.6.26-1-686 (single-user mode)
2. Other operating systems:
3. Microsoft Windows XP Professional


তাহলে আপনার উইন্ডোজ এর সিরিয়াল নম্বরটি হল ৩। আশা করি আর বুঝতে সমস্যা হওয়ার কথা নয়।

এখন আপনার কাজ হল আবার ফাইলের উপরে যেখানে default লেখা আছে সেখানে গিয়ে তার সামনের নম্বরটিকে পরির্তন করে দিন আপনার কাঙ্খিত অপারেটিং সিস্টেম এর নম্বর দিয়ে।

# array will desync and will not let you boot your system.
Default 0


উপরের ০ টিকে পরির্বতন করুন।

এবার গ্রাব কতক্ষন অপেক্ষা করবে বুট হওয়ার জন্য তা দেখিয়ে দেয়ার পালা। এজন্য নিচের লাইনটিতে যান এবং Timeout লেখার সামনে নম্বরটিকে কত সেকেন্ড অপেক্ষা করবে তা বলে দিন যেমন এখানে আমি ২০ দেখিয়েছি অর্থাৎ এটি ২০ সেকেন্ড অপেক্ষ করবে।

For Time out setting at booting time:
## timeout sec
# Set a timeout, in SEC seconds, before automatically booting the default
# (normally the first entry defined).
timeout 20


লক্ষ্য করুন এখানে # লাইন দিয়ে যেগুলি শুরু হয়েছে সেগুলি মূলত কমেন্ট এগুলি পড়ে দেখলে আপনি বুঝতে পারবেন এর নিচের অপশনটি ঠিক কি কাজটি করবে। যেমন এখানে বলা আছে ডিফল্ট ওএসটি বুট হওয়ার আগে কতক্ষন অপেক্ষা করবে তা সেকেন্ডে দেখিয়ে দিন। ব্যস এবার ফাইলটিকে সেভ করুন। কি সহজ মনে হচ্ছে না?

0 comments:

Post a Comment