ইংরেজী ও বাংলা টাইপিং শিখুন - Typing Tutorial


উপরের ছবির মত করে কি-বোর্ডের উপর হাত রাখুন। টাইপিং শেখার জন্য এটিই সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় যা আপনাকে প্রতিনিয়তই করতে হবে। এ জায়গা থেকে অন্যান্য সব কি-চেপে টাইপ করতে হয়। তাই লাইনটিকে হোম-রো বা কি-বোর্ডের বাড়ি বলা হয়ে থাকে। অর্থাৎ আপনি যা কিছু টাইপ করুন না কেন আপনার হাত সবসময় এ অবস্থানে থাকবে। সুতরাং বুঝতে পারছেন এটি কত গুরুত্বপূর্ন। দুই শাহাদাত আঙ্গুল যে অবস্থানে থাকে অর্থাৎ F (বাম হাতের শাহাদাত আঙ্গুল) এবং J (ডান হাতের শাহাদাত আঙ্গুল) এর উপর সেখানে প্রত্যেকটি কি-বোর্ডে একটি চিহ্ন দেয়া থাকে যেটি একটু স্পর্শ করলেই বুঝতে পারবেন। এখানে সামান্য একটু উচু করে দেয়া থাকে। ফলে আপনি অন্যান্য অবস্থান থেকে এখানে খুব সহজেই না দেখে হাতের আংগুল সেট করতে পারবেন। স্পেসবার চাপার জন্য দুই বৃদ্ধাংগুল ব্যবহার করুন(ঠিক ছবির মত)।
  • প্রথমে হোম রো-তে আঙ্গুল স্থাপন করে এ লাইনের অক্ষরগুলি চাপুন আর মনে মনে বলতে থাকুন যাতে মুখস্ত হয়ে যায়। উদাহরনঃ বাম হাতে চাপুন asdfg - তারপর ডান হাতে চাপুন ;lkjh। এভাবে বারবার চাপুন আর মুখস্ত করতে থাকুন।
মোটামুটি মুখস্ত হয়ে গেলে এই লাইনের (Home Row) অক্ষরগুলি দিয়ে তৈরী করা যায় এমন কিছু শব্দ টাইপ করুন যেমনঃ
as, ass, salad, dhaka, kajal, jalala, halal, lad, lass, hall, dalal, asad, dad, fall
আমার দেয়া শব্দ ছাড়াও আপনি নিজে নিজে বানিয়ে আরও এর
কম শব্দ টাইপ করুন।
কি সহজ মনে হচ্ছে না? না দেখে টাইপ করা এমন কোন কঠিন বিষয় নয়। আপনি মাত্র এক সপ্তাহ এভাবে চেষ্টা করলেই টাইপ শিখতে পারবেন যাতে মোটামুটি ১৫/২০ অক্ষর মিনিটে টাইপ করা সম্ভব।
  • মাঝের লাইন মুখস্ত হয়ে গেলে এবার যথারীতি আগের মত অবস্থান অর্থাৎ Home Row তে হাত রেখে উপরের সারিতে একটি একটি করে অক্ষর চাপুন এবং আবার হাত Home Row তে নিয়ে আসুন।
চাপুনঃ qwerty(বাম হাত) poiuy(ডান হাত)। চাপার পর হাত আবার হোম-রো তে নিয়ে আসুন। এভাবে মুখস্ত করতে থাকুন।
এবার হোম রো এবং উপরের লাইনের অক্ষর দিয়ে তৈরী করা যায় এমন শব্দ সমূহ টাইপ করুন।
উদাহরনঃ raw, you, tour, power, turag, reward,
query, pot, post, toast, we, weak, week
  • একইভাবে নিচের লাইন প্র্যাকটিস করুন । চাপুন zxcvb(বাম হাত) এবং /.,mn(ডান হাত)। মুখস্ত হলে বিভিন্ন শব্দ টাইপ করুন।
যেমনঃ cow, horse, zoo, ball, nurse, lamp, qatar, umbrella, hot, summer, green, white, blue, red, navy, bounce, connection, remote

সবার শেষে ২৬ টি ইংরেজী অক্ষর দিয়ে তৈরী একটি বাক্য টাইপ করুন-

a quick brown fox jumps over the lazy dog.

টিপসঃ
  • সব সময় মনিটর বা স্ক্রিনের দিকে তাকিয়ে টাইপ করুন- কি-বোর্ডের দিকে তাকাবেন না। বাসায় কম্পিউটার না থাকলে এখানে দেওয়া কি-বোর্ডটি প্রিন্ট করে নিন আর বাসায় এর উপর হাত রেখে প্র্যাকটিস করতে থাকুন।
  • বাংলা টাইপের জন্য নিচের কি-বোর্ডটি প্রিন্ট করে নিন। এটি অভ্র কি-বোর্ড যেটি হুবহু বিজয়ের মতই-দু’একটি কি-বাদে। এটি মূলত অভ্র সফটওয়্যার এ ব্যবহৃত একটি কি-বোর্ড। এ সফটওয়্যারটি www.omicronlab.com থেকে ফ্রি ডাউনলোড করে ইনস্টল করে নিন। তাহলেই বাংলা টাইপ করতে পারবেন। সফটওয়্যারটি পেন ড্রাইভে করে যেকোন জায়গার কম্পিউটারেই টাইপ করা সম্ভব। এজন্য পোর্টেবল ভার্সনটি ডাউনলোড করুন এবং ম্যানুয়াল পড়ে ব্যবহার করুন।

0 comments:

Post a Comment