লিনাক্সে রিমোট এ্যাডমিনিস্ট্রেশন

বড় ধরনের লিনাক্স সিস্টেমে একজন ব্যবহারকারী কোন ইউটিলিটি প্রোগ্রামের সাহায্যে BASHশেলে প্রবেশ/লগইন করে থাকেন যেটি মূলত নেটওয়ার্কে অবস্থিত কোন সার্ভার এ কানেক্ট করে থাকে। এভাবে লগইন করে সার্ভারকে দূরবর্তী স্থান থেকে কন্ট্রোল করা সম্ভব। কারন আপনি যদি একবার শেলে লগইন করতে পারেন তাহলে যেকোন কমান্ড সেখান থেকেই দিতে পারবেন। ফলে কনফিগারেশন পরিবর্তন করা, কোন সার্ভিস রিস্টার্ট করা বা পরিবর্তন করা, এমনকি মেশিন রিস্টার্ট দেয়া পর্যন্ত করতে পারবেন দূর থেকেই। তবে মেশিন রিস্টার্ট করলে আপনার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে এবং রিস্টার্ট হওয়ার পর পূনরায় লগইন করতে হবে।

বেশীরভাগ ক্ষেত্রেই নেটওয়ার্কে অবস্থিত দূরবর্তী কোন লিনাক্স কম্পিউটার এ ব্যাস শেল পাওয়ার জন্য টেলনেট ব্যবহার করা হয়; প্রচলিত প্রায় সব অপারেটিং সিস্টেম (যেমন লিনাক্স, উইন্ডোজ, ইউনিক্স, ম্যাকিনটোশ ইত্যাদি) টেলনেট ইউটিলিটি সহই বের হয়ে থাকে। টেলনেট এ কাজ করা বেশ সহজ। টেলনেট কমান্ডে শুধুমাত্র হোস্ট নেম অথবা আইপি এ্যাড্রেস দিয়ে দিন এবং ব্যবহারকারীর নাম ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করুন। টেলনেট সেশন এর মাধ্যমে যে টার্মিনাল পাওয়া যায় তা কোন লোকাল টার্মিনাল নয় বরং একটি স্যুডো বা অস্থায়ী টার্মিনাল এবং সাধারন শেল এর মতই কাজ করে থাকে; এখানে যেকোন কমান্ড দিতে পারবেন এবং কমান্ড দেয়া শেষ হলে exit কমান্ডের মাধ্যমে সেশন ও BASHথেকে বের হতে হয়।

নিচে appserver হোস্ট নেম এর একটি কম্পিউটারে টেলনেট এর মাধ্যমে লগইন করার একটি সেশন দেখানো হলঃ

[root@server1 root]# telnet appserver
Trying 192.168.0.1...
Connected to appserver (192.168.0.1).
Escape character is '^]'.
Fedora Core release 2 (Tettnang)
Kernel 2.6.5-1.358 on an i686
login: root
Password:
Last login: Tue Aug 10 14:14:27 from server1
You have new mail.
[root@server1 root]# who
root :0 Aug 10 14:13
root pts/8 Aug 10 14:14 (:0.0)
root pts/10 Aug 10 14:17 (server1)
[root@server1 root]# exit
Connection closed by foreign host.
[root@server1 root]# _

যদিও টেলনেট বহুল ব্যবহৃত কিন্তু এটি আপনার কম্পিউটাররের সাথে টেলনেট সার্ভার এর যোগাযোগকে এনক্রিপ্ট করে না। তাই বিভিন্ন প্রতিষ্ঠানে সাধারনত এর বদলে সিকিউর শেল (ssh) ব্যবহার করা হয়ে থাকে।

একটি ssh সেশন নিচে উদাহরনস্বরূপ দেয়া হলঃ

[root@server1 root]# ssh appserver
root@appserver's password:
Last login: Tue Aug 10 14:13:22 2005
root@server1 root]# who
root :0 Aug 10 14:13
root pts/8 Aug 10 14:14 (:0.0)
root pts/9 Aug 10 14:14 (server1)
[root@server1 root]# exit
Connection to appserver closed.
[root@server1 root]# _

উপরের আউটপুট একটু ভাল লক্ষ্য করুন- এখানে appserver কম্পিউটারে রুট পাসওয়ার্ডের মাধ্যমে লগইন করার জন্য প্রম্পট দেয়া হয়েছিল কারন আপনি নিজের কম্পিউটারেই রুট হিসেবে লগইন করা অবস্থায় ছিলেন। যদি ভিন্ন নামে উক্ত appserver কম্পিউটারে লগইন করার প্রয়োজন হয় তবে আপনাকে ssh –l username appserver কমান্ড ব্যবহার করতে হবে। একটি প্রতিষ্ঠানের নেটওয়ার্ক এ্যাডমিনিস্ট্রেটরগন সার্ভার নিয়ন্ত্রনের জন্য টেলনেট এবং এসএসএইচ(SSH) উভয়ই ব্যবহার করে থাকেন। সিসকো রাউটারের মত হার্ডওয়্যার নির্ভর নেটওয়ার্ক ডিভাইস সমূহ একইভাবে টেলনেট এবং SSH ইউটিলিটি ব্যবহার করে কানেক্ট হওয়া যায় এবং নিয়ন্ত্রন করা যায়। তবে বেশীরভাগ প্রতিষ্ঠান সে সমস্ত ইউটিলিটি ব্যবহার করে থাকে যেগুলি এ সমস্ত ডিভাইসগুলি সিম্পল নেটওয়ার্ক ম্যানেজমেন্ট টুল(SNMP) প্রটোকল এর মাধ্যমে মনিটর করে অথবা রিমোট মনিটরিং প্রটোকল এর সাহায্যে (RMON)। লিনাক্সের জন্য বেশ কয়েকটি ওপেন সোর্স SNMP এবং RMON প্যাকেজ পাওয়া যায়। এর যে কোন একটি আপনি ব্যবহার করতে পারেন।

0 comments:

Post a Comment