ডেবিয়ানে রুট ইউজার এর পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট করা

যদি অনেকদিন ধরে লিনাক্স ব্যবহার করেন তাহলে লিনাক্সের রুট (এ্যাডমিনিস্ট্রেটর) পাসওয়ার্ড ভুলে যাওয়ার মত অবস্থায় পড়বেন না এটা ভাবা খুবই কঠিন এবং সেসময় পাসওয়ার্ড উদ্ধার করা ভাগ্যের হাতে ছেড়ে না দিয়ে উপায় থাকে না। যদি মেশিনের সামনে আপনি সরাসরি থাকতে পারেন তবে এটি তিন মিনিটেই উদ্ধার করতে পারবেন। আসুন আজ সেটিই দেখি।

  • ১নং ধাপঃ একটি লাইভ সিডি যোগাড় করা
প্রথমেই একটি স্ট্যান্ডার্ড লাইভ সিডি যোগাড় করুন যেটি হতে পারে KNOPPIX, Ubuntu LiveCD অথবা Debian LiveCD। যে কোন একটি লাইভ ডিস্ট্রোর আইএসও(ISO) ইমেজ ডাউনলোড করে সিডিতে বার্ন করে নিন নিরো, ব্রাশেরো, এক্সসিডি রোস্ট(XCD-Roast) বা অন্য কোন বার্নার দিয়ে।
  • ২নং ধাপঃ লাইভ সিডি থেকে বুট করা
এবার আপনার মেশিনের সিডি রমে সিডি ঢুকিয়ে লাইভ সিডি থেকে মেশিন বুট করুন। যদি বায়োসে সিডি থেকে বুট করার অপশন না থাকে তাহলে বায়োস সেটআপে প্রবেশ করে সিডি থেকে বুট করার অপশন দিয়ে দিন।
  • ৩নং ধাপঃ ড্রাইভ মাউন্ট করা
লাইভ সিডি থেকে বুট করা শেষ হলে একটি শেল প্রম্পট চালু করুন এবং আপনার যে ড্রাইভে ডেবিয়ান ইনস্টলড আছে সেটি মাউন্ট করে নিন অর্থাৎ যেটির পাসওয়ার্ড আপনি পরিবর্তন করতে চান।
#mount /dev/ /mnt/
Example:
# mount /dev/hda1 /mnt
or
# mount /dev/sda1 /mnt

  • ৪নং ধাপঃ আপনার পার্টিশনে chroot করা
এর পরের ধাপ হচ্ছে আপনি যে পার্টিশন মাউন্ট করেছেন সেখানে chroot করা।
# chroot /mnt/
এখন আপনি আপনার হার্ডডিস্কে ইনস্টলকৃত ডেবিয়ানের শেল প্রম্পট এনভারোনমেন্ট পেয়ে যাবেন।

chroot এর কাজ হচ্ছে বর্তমান রুট পাথ পরিবর্তন করে অন্য কোন পাথকে রুট পাথ (/) হিসেবে সেট করা। অর্থাৎ বর্তমানে আপনি যেহেতু লাইভ সিডি চালাচ্ছেন তাই কোন কমান্ড দিলে লাইভ সিডির অপারেটিং সিস্টেম তা গ্রহন করবে এবং লাইভ সিডির ফাইল সিস্টেমে পরিবর্তন করবে। কিন্তু আপনি chroot কমান্ড দিয়ে /mnt তে মাউন্টকৃত ড্রাইভকে রুট পাথ হিসেবে সেট করে নিচ্ছেন তাই পরবর্তীতে কমান্ড দিলে আপনার হার্ডডিস্কে অবস্থিত ডেবিয়ানে তা কার্যকরী হবে। এটি রিমোট লোকেশন থেকে কোন সার্ভারকে মেইনটেন্যান্স করার জন্য বেশ ব্যবহৃত হয়।
  • ৫ নং ধাপঃ রুট পাসওয়ার্ড রিসেট করা
এখন নিচের কমান্ডটি দিন এবং রুট এর জন্য একটি নতুন পাসওয়ার্ড সেট করুন।
# passwd

আউটপুটঃ

# Enter your new UNIX password:
# Retype new UNIX password:


এখানে আপনি ইচ্ছা করলে অন্য ব্যবহারকারীর জন্যও পাসওয়ার্ড সেট করতে পারবেন যখন আপনি রুট ইউজার হিসেবে লগইন করতে পারবেন।
  • ৬নং ধাপঃ আনমাউন্ট ও রিবুট করা
সবার শেষে আপনার হার্ডডিস্ককে আনমাউন্ট করুনঃ

# umount /mnt

এবং কম্পিউটার রিস্টার্ট/রিবুট করুন। তারপর হার্ডডিস্ক থেকে পুনরায় বুট করুন। এখন আপনি আপনার নতুন পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন যেটি ৫নং ধাপে দিয়ে এসেছেন।

0 comments:

Post a Comment