ডেবিয়ানে গ্রাফিক্স কার্ডের ভিডিও ড্রাইভার ইনস্টল করা

লিনাক্সে গ্রাফিক্স কার্ড এর সমস্যা বেশ কমন। নতুন ব্যবহারকারীগন অনেক সময় হতাশ হয়ে যান সমস্যার সমাধান করতে না পেরে। আজকে আমরা দেখবো কিভাবে গ্রাফিক্স কার্ডের ড্রাইভার ইনস্টল করবো লিনাক্সে। এজন্য প্রথমেই আপনাকে জানতে হবে কোন ড্রাইভার বর্তমানে আপনার মেশিন ব্যবহার করছে। আসুন তা জেনে নিই।

উইন্ডোজে আপনার মেশিন কোন ভিডিও ড্রাইভার ব্যবহার করছে তা বের করা বেশ সহজ কিন্তু লিনাক্সে এটির জন্য আমাদেরকে একটি ফাইল থেকে দেখে নিতে হবে। এটি দেখার জন্য নিচের মত করে কমান্ড দিনঃ

debian-:~# cat /var/log/Xorg.0.log

Output
X.Org XInput driver : 2.0
(II) Loading /usr/lib/xorg/modules/drivers/vesa_drv.so
ABI class: X.Org XInput driver, version 2.0
ABI class: X.Org XInput driver, version 2.0
(II) VESA: driver for VESA chipsets: vesa
ABI class: X.Org XInput driver, version 2.0
(II) Synaptics touchpad driver version 0.14.6 (1406)


উপরের আউটপুট থেকে খুব সহজেই বোঝা যাচ্ছে যে, আপনার ভিডিও ড্রাইভারটি হচ্ছে VESA এবং এর মডিউল ড্রাইভারটির লোকেশন হচ্ছে /usr/lib/xorg/modules/drivers/vesa_drv.so। তবে আপনার মেশিনে VESA এর বদলে সব সময় নিজস্ব ড্রাইভার ব্যবহার করুন। তাতে পারফরম্যান্স ভালো পাবেন। যদি এক্স সার্ভার এ কোন সমস্যা হয় কেবল তখনই VESA জেনেরিক ড্রাইভার ব্যবহার করা হয়।

অন্য আরেকটি মেশিনের আউটপুট দেখি যেটাতে এনভিডিয়া কার্ড ব্যবহার করা হয়েছে।

debian-:~# cat /var/log/Xorg.0.log

Output

X.Org XInput driver : 2.0
(==) Matched nv for the autoconfigured driver
(==) Assigned the driver to the xf86ConfigLayout
(II) Loading /usr/lib/xorg/modules/drivers//nv_drv.so
ABI class: X.Org XInput driver, version 2.0
ABI class: X.Org XInput driver, version 2.0
(II) NV: driver for NVIDIA chipsets: RIVA 128, RIVA TNT, RIVA TNT2,


উপরের আউটপুট থেকে দেখা যাচ্ছে যে, এনভিডিয়া কার্ডের জন্য নিজস্ব nv ড্রাইভার ব্যবহৃত হচ্ছে।

এবার আমরা আমাদের মেশিনের গ্রাফিক্স কার্ডের মডেল দেখার জন্য নিচের কমান্ডটি দেই।

lspci | grep VGA

এখানে দেখতে পাবেন নিচের মত আউটপুটঃ

01:00.0 VGA compatible controller: VIA Technologies, Inc. CN700/P4M800 Pro/P4M800 CE/VN800 [S3 UniChrome Pro] (rev 01) (prog-if 00 [VGA controller])
Subsystem: Giga-byte Technology Device d000


এখান থেকে বোঝা যাচ্ছে যে, আপনার মেশিনে VIA Technologies, Inc. CN700/P4M800 Pro/P4M800 CE/VN800 [S3 UniChrome Pro] মডেলের গ্রাফিক্স কার্ড ব্যবহৃত হচ্ছে।

এরপর http://packages.debian.org সাইটে গিয়ে আপনার গ্রাফিক্স কার্ডের মডেল নাম্বার (VIA Technologies, Inc. CN700/P4M800 Pro/P4M800 CE/VN800 [S3 UniChrome Pro]) লিখে সার্চ দিন। সার্চ অন অপশনে Description সিলেক্ট করতে ভুলবেন না। মডেল নম্বরটি অনেক বড় হলে পুরো না লিখে আংশিক (যেমন S3 UniChrome Pro )লিখে সার্চ দিয়ে দেখতে পারেন। এবার যে প্যাকেজগুলির নাম পাবেন তার বর্ননা দেখে নির্দিষ্ট প্যাকেজটি ইনস্টল করে নিন। যেমন আমার ক্ষেত্রে এ প্যাকেজটি হচ্ছে xserver-xorg-video-openchrome যেটি VIA এর Unichrome চিপসেটের ড্রাইভার। এটি ইনস্টলের জন্য কমান্ড দিতে হবেঃ

aptitude install xserver-xorg-video-openchrome


এখানে উল্লেখ্য যে প্যাকেজের নামটি সাধারনত
xserver-xorg-video-xxxxx ফরম্যাটে থাকে।যেমন এনভিডিয়ার ড্রাইভার প্যাকেজ হচ্ছে xserver-xorg-video-nv

ডিপেনডেন্সী সহ প্যাকেজ ইনস্টল হয়ে গেলে উক্ত ড্রাইভারটি লোড করার জন্য /etc/X11/xorg.conf ফাইলের ডিভাইস সেকশনে (Device) নিচের মত করে Driver “openchrome” লাইনটি যোগ করতে হবে।

# vim /etc/X11/xorg.conf

Section "Device"
Identifier "Configured Video Device"
Driver “openchrome”
EndSection


এবার ডিসপ্লে ম্যানেজার রিস্টার্ট করি। এজন্য কমান্ডঃ # /etc/init.d/gdm start

আশা করি উপরের পদ্ধতি অনুযায়ী আপনার গ্রাফিক্স কার্ডের ড্রাইভারটি ইনস্টল হয়ে যাবে।

ডেবিয়ানে কার্নেল ইনস্টলের পর সাউন্ড সমস্যার সমাধান

ডেবিয়ান লিনাক্সের নতুন কার্নেল ইনস্টল করতে হলে নিচের প্যাকেজগুলি http://packages.debian.org থেকে ক্রমান্বয়ে ডাউনলোড করতে হবেঃ

linux-headers-2.6.30-1-686_2.6.30-6_i386.deb
linux-headers-2.6.30-1-common_2.6.30-6_i386.deb
linux-image-2.6.30-1-686_2.6.30-6_i386.deb

উপরে 2.6.30-1-686_2.6.30-6 এর জায়গায় আপনার কাঙ্খিত কার্নেল নম্বর (যেমন এক্ষেত্রে ২.৬.৩০) হবে।

তারপর উক্ত ফোল্ডার ঢুকে কমান্ড দিতে হবেঃ
dpkg -i *.deb

উপরের পদ্ধতিতে নতুন কার্নেল ইনস্টল করার পর আমার মেশিনে সাউন্ড কাজ করছিল না। উল্লেখ্য আমার মেশিনে সাউন্ড কার্ড বিল্ট ইন। ইন্টারনেট ঘেটে ঘেটে অবশেষে সমাধান পাওয়া গেল। এজন্য আমি নিচের পদ্ধতিতে কাজ করেছি।

প্রথমে lspci -v কমান্ড দিয়ে সাউন্ড কার্ডের ড্রাইভার দেখে নিই। এ কমান্ডটি দিয়ে উইন্ডোজের ডিভাইস ম্যানেজার এর মত আপনার মেশিনে ইনস্টলকৃত ড্রাইভারসমূহ ও তাদের স্পেসিফিকেশন দেখে নেয়া যায়। যদি ইউএসবি ডিভাইসগুলি দেখতে চান তাহলে কমান্ড দিতে হবেঃ lsusb –v।

আউটপুটঃ

00:11.5 Multimedia audio controller: VIA Technologies, Inc. VT8233/A/8235/8237 AC97 Audio Controller (rev 60) Subsystem: Giga-byte Technology GA-7VAX Onboard Audio (Realtek ALC650) Flags: medium devsel, IRQ 22 I/O ports at bc00 [size=256] Capabilities: [c0] Power Management version 2 Kernel driver in use: VIA 82xx Audio Kernel modules: snd-via82xx


শেষের লাইন থেকে সাউন্ড কার্ডের জন্য কার্নেল মডিউলের নাম দেখে নিয়ে নিচের মত কমান্ড দেই যাতে মেশিন রিস্টার্টের সময় মডিউলটি লোড হয়ে যায় স্বয়ংক্রিয়ভাবে।

# echo snd-via82xx >> /etc/modules

উপরের কমান্ডটির মাধ্যমে আসলে /etc/modules ফাইলে একটি লাইন যোগ করা হচ্ছে। আপনি চাইলে ভি অথবা জিএডিটর এর মত কোন এডিটরে কাজটি করতে পারেন। এজন্য রুট হিসেবে উপরের ফাইলটি ওপেন করে একেবারে নিচে লিখুন snd-via82xx। তারপর সেভ করে বের হয়ে আসুন।

সাউন্ডে সমস্যা করার কারন হচ্ছে alsa-utils এর কনফিগারেশন ফাইল /etc/modprobe.d/alsa-base-blacklist এ মডিউলটি ব্ল্যাকলিস্টেড হয়ে আছে ফলে এটি লোড হতে পারে না। তাই আমরা ম্যানুয়ালি এটিকে স্টার্ট আপের সময় লোড হবার জন্য /etc/modules ফাইলে নির্দেশ দিয়ে দিলাম।

সবার শেষে মেশিন রিস্টার্ট করে দেখুন কাজ হয় কিনা।