মেপিস লিনাক্স(Mepis Linux)একটি চমৎকার ব্যবহার বান্ধব ডিস্ট্রো

ছবি

লিনাক্স জগতে এসে বেশ কিছু লিনাক্স ডিস্ট্রো ব্যবহারের পর ডেবিয়ান লিনাক্সের স্ট্যাবিলিটি সব থেকে ভাল লেগেছে। এজন্য অনেকদিন ধরেই ডেবিয়ান ব্যবহার করে আসছিলাম। এখন ও ডেস্কটপে ডেবিয়ান ব্যবহার করছি।

তবে ডেবিয়ানে একটি জিনিস খুব মিস করতাম। ডেবিয়ান ইনস্টলের পর নিজের পছন্দ অনুযায়ী একে সাজিয়ে গুছিয়ে একটা প্রফেশনাল লুক আনতে অনেক সময় লাগতো। তাছাড়া বিভিন্ন হার্ডওয়্যার ড্রাইভার সাপোর্ট(যদি সমস্যা দেখা দেয়), এনটিএফএস ফাইল সিস্টেম সাপোর্ট, মাল্টিমিডিয়া সাপোর্ট ইত্যাদি প্রদান করতে অনেকটা সময় ব্যয় করা লাগে। এজন্য মাঝে মাঝে অন্যান্য ডিস্ট্রো যেমনঃ উবুন্তু, ফেডোরা, স্ল্যাক্স, ড্রিম লিনাক্স, সিডাক্স ইত্যাদি ডিস্ট্রো ট্রাই করেছি। তবে একটি কারনেই বারবার ডেবিয়ানের কাছেই ফেরত এসেছি। তা হচ্ছে এর রক-সলিড সিস্টেম সাপোর্ট।

এজন্য ডেবিয়ান বেজড একটি পোলিশড, ফাইন টিউনড অপারেটিং সিস্টেমের খোঁজ করে এসেছি সবসময়। যার বৈশিষ্ট্য হবেঃ

১. ডেবিয়ান বেজড এবং ডেবিয়ান রিপো/সিডি ইত্যাদি থেকে সফটওয়্যার ইনস্টলের সুবিধা।

২. ডেবিয়ান স্ট্যাবল ভার্সন (যেমনঃ বর্তমান ডেবিয়ান লেনি) নির্ভর ডিস্ট্রো।

৩. সিস্টেমের পারফর্ম্যান্স বাড়ানোর জন্য বিভিন্ন সেটিংস এনাবল থাকা। যেমনঃ /etc/fstab ফাইলে relatime, noatime অপশন এনাবল থাকা।

৪. মাল্টিমিডিয়া ফাইল যেমন অডিও, ভিডিও চালানোর জন্য সাপোর্ট থাকা (mp3, mpeg, dat file)

৫. লাইভ সিডি বেজড হতে হবে অর্থাৎ ইনস্টল না করে সিডি থেকেই ডিস্ট্রো টেস্ট করে দেখা যাবে।

বিল গেটস এর অপারেটিং সিস্টেমে অনেক ত্রুটি থাকলেও উইন্ডোজকে বেশ ঘষে-মেজে একটি প্রফেশনাল লুক আনার পরই তা বাজারজাত করা হয়। এটি লিনাক্সের বেশিরভাগ ডিস্ট্রোতেই মনে হয় করা হয় না (আমার ব্যক্তিগত মত)। কারন সিস্টেমকে ব্যবহার উপযোগী করতে গেলে বেশ খাটুনি করতে হয় অন্ততঃ প্রথম কয়েকদিন। তবে একবার সিস্টেম মোটামুটি ব্যবহার উপযোগী হলে আর খুব একটা পরিশ্রম /টেনশন করতে হয় না। সেজন্যই অনেক দিন ধরে উইন্ডোজের মত একটি রেডিমেড ডিস্ট্রো মনে মনে চাচ্ছিলাম- যদিও উইন্ডোজে গেমস, মাল্টিমিডিয়া, বাংলা কি-বোর্ড সাপোর্ট সব কিছুই ম্যানুয়ালি করতে হয়।

এ লক্ষ্যে ডেবিয়ান নির্ভর তিনটি ডিস্ট্রো যথাক্রমেঃ ড্রিম লিনাক্স, সিডাক্স ও মেপিস লিনাক্স ব্যবহার করে দেখেছি। তিনটি ডিস্ট্রোতেই কম-বেশী উপরের বৈশিষ্ট্যগুলি রয়েছে। তবে এর মধ্যে মেপিসকে সব থেকে পোলিশড এবং টিউনড মনে হয়েছে।

এছাড়াও মেপিসে সিস্টেম সেটিংস এর জন্য বেশ কিছু কাস্টোমাইজড টুলস দেয়া আছে। যেমনঃ

  • Network Assistant: ল্যান নির্ভর ও ওয়্যারলেস নির্ভর নেটওয়ার্ক কনফিগার করার টুলস
  • System Assistant: লাইভ ইউএসবি/পেন ড্রাইভ তৈরী, করাপ্টেড পার্টিশন রিপেয়ার করার টুলস
  • User Assistant: ইউজার বা ব্যবহারকারীদের একাউন্ট ব্যবস্থাপনার টুলস
  • X-Windows Assistant: গ্রাফিক্স কার্ড এর ড্রাইভার ইনস্টল করা, মনিটর এর মডেল নির্বাচন ইত্যাদি করার টুলস

গান শোনার জন্য পাবেন Amarok player এবং মুভি, ভিডিও দেখার জন্য আছে Mplayer based Kmplayer। অফিস প্রোগ্রাম হিসেবে সব সময় লেটেস্ট ওপেন অফিস পাওয়া যায়, ব্রাউজারের জন্য ফায়ারফক্সের আপ-টু-ডেট ভার্সন দেয়া থাকে ফ্ল্যাশ প্লেয়ার ও অন্যান্য প্রয়োজনীয় এ্যাড অন সহ।
ডেবিয়ান রিপো এনাবল করে নিলে সাথে সাথেই প্রায় ২৩০০০ প্যাকেজ থেকে আপনার পছন্দের যেকোন প্যাকেজ ইনস্টল করতে পারবেন।
মেপিস লিনাক্সের প্রত্যেকটি অংশই খুব সতর্কতার সমন্বয় করা হয়েছে। গ্রাব মেনু থেকে শুরু করে লগইন স্ক্রিন, স্টার্ট মেনু, ওয়ালপেপার, থিম প্রতিটি দিকেই আছে পোলিশনেস যা আপনাকে সত্যিই মুগ্ধ করবে।
ছবি
চিত্রঃ গ্রাব মেনু

ছবি

চিত্রঃ লগইন স্ক্রিন

মেপিসের সাথে একটি চমৎকার টিউটোরিয়াল দেয়া আছে যা ডেস্কটপের একটি আইকন ক্লিক করেই খোলা যায়। মেনু ভিত্তিক এ টিউটোরিয়ালে খুব সংক্ষেপে লিনাক্সের অনেক খুঁটিনাটি বিষয় সহজ ভাষায় আলোচনা করা হয়েছে যা খুব কম ডিস্ট্রোতেই আছে। বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোতে খুব বড়সড় টিউটোরিয়াল দেয়া থাকে যা থেকে তথ্য উদ্ধার করা খুবই দুরূহ নতুনদের জন্য। তাই নিঃসন্দেহে মেপিস এগিয়ে আছে এ দিক থেকে। টিউটোরিয়ালটির ওয়েব এ্যাড্রেস হচ্ছেঃ Mepis Manual । পড়ে দেখতে পারেন। আশা করি ভাল লাগবে।

ছবি

চিত্রঃ মেপিস টিউটোরিয়াল

সংক্ষেপে মেপিস লিনাক্স পরিচিতিঃ

মেপিস লিনাক্স ওয়ারেন উডফোর্ড এর নেতৃত্বে ২০০২ সালে প্রথম প্রকাশিত হয়। এটি ইউ.এস. বেজড একটি ডিস্ট্রো যার ওয়েব এড্রেস হচ্ছেঃ http://www.mepis.org। ডিস্ট্রোওয়াচে মেপিসের বর্তমান Rank হচ্ছে 15। কেডিই ডেস্কটপ এর উপর ভিত্তি করে এটি প্রকাশিত হয়। বছরে সাধারনতঃ ২/৩ বার ডিস্ট্রো আপডেট করা হয় - খানিকটা উবুন্তুর মত। বর্তমান ভার্সন নম্বর ৮.১০ এবং লেটেস্ট কেডিই ৪.৩.২ এর উপর ভিত্তি করে পরবর্তী ভার্সন ৮.৫ ছাড়ার লক্ষ্যে কাজ চলছে। মেপিসের সাইটে twitter এর মাধ্যমে ওয়ারেন সবসময় লেটেস্ট কি কাজ হচ্ছে ডিস্ট্রোর উন্নয়নে তা ঘোষনা করে থাকেন।

0 comments:

Post a Comment