ল্যাপটপ রিভিউ - Toshiba LQ 300- P503

নতুন একটি ল্যাপটপ নিলাম গত ২৯ অক্টোবর, ২০০৯ এ।
ছবি
মোটামুটি মানের কনফিগারেশন বলতে পারেন।

Toshiba Satellite L300-P503
Model No: PSLBGL-02500L
Intel® Pentium® Dual-Core processor T4300 (2.1GHz, 1MB L2 Cache, 800MHz FSB) ) with Intel® 64 Architecture
No Operating System
1024MB DDR2 SDRAM expandable to 4096MB
250GB (SATA) with shock absorbers HDD
12.7mm 8x DVD-SuperMulti +-R DL(SATA)
15.4" WXGA (200NIT) Clear SuperView TFT display , resolution 1,280 x 800
Intel® Graphics Media Accelerator 4500M
Built in Web Camera, Carrying Bag, Driver CD
1-year carry-in International Limited Warranty (parts & labor), 1-year battery (carry-in)
Price: 42500/-

বাংলাদেশে তোশিবার ডিস্ট্রিবিউটর ইন্টারন্যাশনাল অফিস মেশিনস লিমিটেড। কিছুদিন আগে স্মার্ট টেকনোলজিকেও তারা ডিস্ট্রিবিউটর হিসেবে অনুমোদন দিয়েছে।

ওএস ইনস্টল

দোকানে বসে পেনড্রাইভ থেকেই মেপিস ৮.১০ ভার্সন ইনস্টল করেছি মাত্র ৬ মিনিটে। হার্ডডিস্ক পার্টিশন করতে প্রথমে ৮/১০ মিনিট লেগেছে। পুরো সিস্টেমের হার্ডওয়্যার অটো ডিটেক্ট করেছে মেপিস। শুধুমাত্র গ্রাফিক্স কার্ডে 1024 x 768 রেজুলেশনের বেশী পাওয়া যাচ্ছিল না। তাই /etc/X11/xorg.conf ফাইলের Device সেকশনে Driver এর জায়গায় Intel করে দিয়েছি। ব্যস পুরো 1,280 x 800 রেজুলেশন পাওয়া গেল।

Section "Device"
Identifier "Configured Video Device"
Driver “intel”
EndSection

গ্রাফিক্স কার্ড নিয়ে কিছু পরীক্ষা-নিরীক্ষা

আপনার মেশিনে কয়টি গ্রাফিক্স কার্ড ড্রাইভার ইনস্টলড আছে তা দেখার জন্য /usr/lib/xorg/modules/drivers / এ পাথে যান। তারপর এখানে যে কটি ফাইলের শেষে (vesa_drv.so) এ রকম _drv দেখতে পাবেন সেগুলিই ড্রাইভার। এগুলিকে পর্যায়ক্রমে উপরে বর্নিত /etc/X11/xorg.conf ফাইলে এক এক করে বদলে নিয়ে দেখতে পারেন কোনটি আপনার জন্য ভাল হবে। যেমন আমি ইন্টেল এর আরো কয়েকটি ড্রাইভার (i310, i810) দিয়ে দেখেছি কিন্তু খুব ভাল সাপোর্ট পাইনি। পরে শুধুমাত্র intel করে দিলেই সব থেকে ভাল সাপোর্ট পেয়েছি। গ্রাফিক্স কার্ডের ড্রাইভার পরিবর্তনের পর ফাইলটি সেভ করে /etc/init.d/kdm restart কমান্ড দিন তাহলে আর মেশিন রিস্টার্ট দিতে হবে না। আরেকটি কথাঃ ড্রাইভার সাপোর্ট না দিলে মেশিন কিন্তু কমান্ড প্রম্পটে চলে আসবে। না ঘাবড়িয়ে Vim বা অন্য কোন এডিটর দিয়ে ফাইলটিতে পরিবর্তন করে দিন এবং kdm রিস্টার্ট করুন। যদি খুব বেশী সমস্যা হয় তবে vesa ড্রাইভার ব্যবহার করুন।

উপরোক্ত intel ড্রাইভারের লেটেস্ট ভার্সন ইনস্টলের জন্য /etc/apt/sources.lst ফাইলে ডেবিয়ান এর কাটিং এজ ডিস্ট্রো sid এর রিপো যোগ করার পর xserver-xorg-video-intel প্যাকেজটি আপডেট করে নিয়েছি ইন্টারনেট থেকে। ফলে স্ক্রিন এর মসৃনতা আরো বেশি বেড়ে গেছে। এখন চমৎকার লাগছে স্ক্রিনের আউটপুট। মাঝে মাঝে ইন্টারনেটে গ্রাফিক্স কার্ডের ড্রাইভার চেক করে নিয়ে আপডেট করলে বেশ ভাল ফল পাওয়া যায়। যেমন আমার আগের ইন্টেল ড্রাইভার ভার্সন যেটি মেপিসে দেয়া ছিল তার ভার্সন ছিল 2.3.2-2 এখন নতুন ভার্সন আপডেট করার পর তার নম্বরটি হয়েছে 2.9.0-1 যেটি উবুন্তু কারমিকে দেয়া আছে। ভার্সন নম্বর দেখার জন্য সিনাপ্টিকের সাহায্য নিতে পারেন।

সাউন্ড


সাউন্ড কার্ড অটোমেটিকভাবেই পেয়ে গেছি। Amarok ও kmplayer দিয়ে প্রায় সবধরনের মাল্টিমিডিয়া ফাইল চালাতে পারছি।

ইন্টারনেট


কেপিপি দিয়ে ইন্টারনেট কনফিগার করতে পারিনি। ফলে বাধ্য হয়ে wvdial এবং gnome-ppp ইনস্টল করে কনফিগার করেছি।

বাংলা কি-বোর্ড

কেডিই কন্ট্রোল প্যানেল থেকে ন্যাশনাল কি-বোর্ড যোগ করে নিয়েছি। প্রায় বিজয়ের মতই লে-আউট। তাই খুব একটা অসুবিধা হচ্ছে না।

ওয়েবক্যাম

কেডিই এর জন্য তেমন ভাল কোন Webcam প্যাকেজ পাইনি তাই Cheese ইনস্টল করেছি। বেশ সাদামাটা আউটপুট। পছন্দ হচ্ছে না - তাই ভাল কোন প্যাকেজ খুজছি।

কুবুন্তু লাইভ সিডি ৮.১০ দিয়ে ও ল্যাপটপ চালিয়ে দেখেছি। খুবই চমৎকার ইন্টারফেস নতুন কেডিইর। মেশিনের পারফরম্যান্স ও ভাল ছিল কুবুন্তুতে। তবে মেপিসে সবচেয়ে ভাল লেগেছে ব্যাটারী পাওয়ার সেভিংস অপশন। এটি ল্যাপটপের জন্য সবচেয়ে জরুরী। এজন্য মেপিসই চালাবো বলে ঠিক করেছি। মেপিসে প্রায় ৩ ঘন্টার কাছাকাছি ব্যাক আপ পাওয়া যাচ্ছে। তবে অন্যান্য ডিস্ট্রোতে চালিয়ে দেখিনি। পাওয়ার কনজাম্পশন সেটিংস দেখে মনে হয়েছে মেপিস অনেক গুন এগিয়ে আছে এ দিক থেকে। এছাড়াও ওয়ারেন তার ডিস্ট্রোতে বেশ কিছু ফিচার বাড়তি যোগ করেছে যা সত্যিই চমৎকার।

0 comments:

Post a Comment