অনলাইন ব্যাংকিং নিরাপত্তায় উবুন্তু লিনাক্স

টপিক্সের শিরোনাম দেখে আশা করি কিছুটা আচ করতে পারছেন। উন্নত বিশ্বে উইন্ডোজ চালিত পিসি থেকে ব্যবহারকারীরা অনলাইন ব্যাংকিং এর কাজ করতে কিছুটা নিরাপত্তাহীনতায় ভোগেন। আমাদের দেশে ও জোরেসোরে অনলাইন ব্যাংকিং ও নিরাপত্তামূলক সেবা প্রদান চালু হচ্ছে। এ প্রেক্ষিতে ব্যাপারটি আমাদের ক্ষেত্রেও প্রযোজ্য। এইতো সেদিন ভারতীয় হ্যাকাররা আমাদের কয়েকটি জেলার ওয়েবসাইট অচল করে দিল। আমরা কিছুই করতে পারিনি। তাই এ ধরনের নিরাপত্তামূলক কাজে লিনাক্সের ব্যবহার নিয়ে ব্যাপক আলোচনা চলছে সারাবিশ্বে। যেমনঃ ফ্লোরিডার একটি আঞ্চলিক ব্যাংক -অরল্যান্ডো- এর সিইও তাদের কাস্টমার এবং ব্যবসায়ীদের জন্য উবুন্তু বেজড লাইভ ডিস্ট্রো প্রচলনের চিন্তাভাবনা করছে। এ ডিস্ট্রোর সাহায্যে যে কোন কম্পিউটার থেকেই মেশিন বুট করে ফায়ারফক্সের সাহায্যে গ্রাহক দ্বিধাহীন চিত্তে অনলাইন ব্যাংকিংয়ের কাজ সারতে পারবেন। আর লাইভ সিডিতে যেহেতু কোন ধরনের স্পাইওয়্যার, ম্যালওয়্যার থাকবে না তাই প্রতিবারই গ্রাহক একটি নিরাপত্তামূলক পরিবেশ পাবেন। বোনাস হিসেবে লিনাক্স ব্যবহারের অভিজ্ঞতা আর আগ্রহ বৃদ্ধির সুযোগ তো থাকছেই। :thumb:

সিএনএল নামের আরেকটি ব্যাংক ও বলছে - যেহেতু কোন কাস্টোমারই অনলাইন ব্যাংকিংয়ের জন্য পৃথক একটি কম্পিউটার রাখতে চায় না তাই উবুন্তু লাইভ সিডিই হতে পারে সর্বোত্তম সমাধান। তাদের ভাষায়- The discs would boot up Linux, run Firefox and be configured to go directly to CNL Bank's Web site. "Everything you need to do will be sandboxed within that CD," অর্থাৎ ডিস্কটি বুট হয়ে ফায়ারফক্স চালু হয়ে যাবে এবং সরাসরি ব্যাংক সাইটে নিয়ে যাবে। আপনার যা কিছুই করার প্রয়োজন হবে সবই হবে সিডির পরীক্ষামূলক পরিবেশে।

সিডি চালু অবস্থায় যদি কোন এ্যাটাক হয়েও যায় সিডি বের করার সাথে সাথেই তা উধাও হয়ে যাবে অর্থাৎ পরের সেশনে তা আর ফিরে আসবে না উইন্ডোজের মত। তাই সার্বিক নিরাপত্তাটি অনেক বেশী পাওয়া যাবে। যদিও লাইভ সিডির গতি কম কিন্তু নিরাপত্তা পেতে হলে কিছু তো ছাড় দিতেই হবে। :C

এ ধরনের কাস্টোমাইজ সিডি প্রচলিত রয়েছে অনেক আগে থেকেই যেমনঃ সিস্টেম রেসকিউ সিডি, স্লিটাজ ইত্যাদি। এগুলির সাইজও অত্যন্ত ছোট এবং পেনড্রাইভেও ইনস্টল করে নেয়া যায়। আর unetbootin দিয়ে ইনস্টল করে নিলে সিডির মতই কাজ করবে অর্থাৎ আপনার সেশনে করা কোন পরিবর্তনই সেভ করবে না এসব ডিস্ট্রো। সিডির সুবিধা পেনড্রাইভ থেকেই পাওয়া যাবে।

তাই সামনে উইন্ডোজকে আমরা এ ক্ষেত্রে মনে হয় বেকায়দায় পড়তে দেখবে সারা বিশ্বে। কারন তাদের তো এত সুবিধা দেয়ার সামর্থ্য নেই। আর আমরা যারা আগে থেকেই লিনাক্সের এসব পদ্ধতির সাথে পরিচিত তারা নিশ্চয়ই অনলাইন ব্যাংকিংয়ের নিরাপত্তায় এগিয়ে থাকব। :v মূল সূত্রঃ অনলাইন

0 comments:

Post a Comment