অফলাইনে কেরাইক্স দিয়ে ডেবিয়ান নির্ভর ডিস্ট্রোর জন্য প্যাকেজ ইনস্টলার তৈরী করা

কয়েকদিন আগে আপ্রতে অভ্রনীলের একটি পোস্ট থেকে কেরাইক্স (Keryx)নামে একটি চমৎকার সফটওয়্যার এর খোজ পেয়েছি। এটি দিয়ে খুব সহজে অফলাইনেই ডেবিয়ান নির্ভর ডিস্ট্রো যেমন উবুন্তু, মেপিস, ড্রিম লিনাক্স,সিডাক্স ইত্যাদি ডিস্ট্রোর জন্য প্যাকেজ ডাউনলোড ও ইনস্টল করা যায়।


প্রথমেই সফটওয়্যারটি এখান থেকে নামিয়ে নিন।  পেনড্রাইভে আনজিপ করে নিন। তারপর বাসার পিসিতে পেনড্রাইভ থেকে সফটওয়্যারটি চালিয়ে প্যাকেজ লিস্ট আপডেট করে নিতে হবে।


তারপর যেখানে অনলাইন আছে সেখানে পেনড্রাইভে করে সফটওয়্যারটি নিয়ে প্যাকেজ ডাউনলোড করে আনতে হবে। বাসায় এনে আবার পেনড্রাইভ থেকে কিরাইক্স চালিয়ে সফটওয়্যার ইনস্টল করে নিন। পুরো পদ্ধতিটি গ্রাফিক্যাল হওয়াতে নতুনদের জন্য অনেক সুবিধার।


যদি বাসায় গিয়ে প্যাকেজ লিস্ট আপডেট না করতে পারেন তবে প্রজেক্টের জন্য কিছু প্যাকেজ লিস্ট তৈরী করে দেয়া আছে মূল সাইটে-সেগুলি ডাউনলোড করে লিস্ট আপডেটের কাজটি উইন্ডোজ মেশিনেই করতে পারবেন। এগুলি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।


 ধারাবাহিক কাজঃ


আমরা নিচের পদ্ধতিটি কোন লিনাক্স মেশিনের সাহায্য ছাড়াই করবো প্রজেক্ট ফোল্ডার ডাউনলোড করে।



১। সফটওয়্যার ডাউনলোড করুন ও পেনড্রাইভে আনজিপ করে নিন।
২। এখান থেকে প্রজেক্ট ফাইলটি ডাউনলোড করে আনজিপ করতে হবে Keryx\ ফোল্ডারে।


৩। উইন্ডোজ মেশিন থেকে পেনড্রাইভের keryx/win32 ফোল্ডারে যান এবং ‘keryx’ আইকনে ডাবলক্লিক করুন।



৪। কিরাইক্স চালু হওয়ার পর  Open Project এর সামনে ক্লিক করে আপনার ডিস্ট্রোর ভার্সনের উপর ক্লিক করুন।



৫। এবার Open Project বাটনে ক্লিক করার পর Download Latest? ডায়ালগ বক্স আসলে Yes বাটনে ক্লিক করুন। এবার নেট থেকে সরাসরি প্যাকেজ লিস্ট আপডেট করা শুরু করবে। ধৈর্য ধরে অপেক্ষা করুন। ৮/১০ মিনিট লাগতে পারে।





৬।প্যাকেজ লিস্ট আপডেট হয়ে গেলে যে প্যাকেজটি ডাউনলোড করতে চান তার উপর রাইট মাউস ক্লিক করে ডাউনলোড বাটনে ক্লিক করুন। ডিপেনডেন্সীসহ ডাউনলোড শেষ হলে আপনার প্রজেক্ট ফোল্ডারের ভিতর packages নামক ফোল্ডারে ডেব ফাইলগুলি জমা হবে। সব প্যাকেজ ডাউনলোড শেষ হলে পেনড্রাইভটি আপনার লিনাক্স মেশিনে নিয়ে ডেব ফাইলগুলি একটি ফোল্ডারে কপি করে তারপর ইনস্টল করে নিন। এজন্য কমান্ড মোডে উক্ত ফোল্ডারে গিয়ে কমান্ড দিতে পারেন- dpkg -i *.deb। 


বিঃদ্র অনেক সময় পাইথনের সাপোর্ট না থাকার কারনে কিরাইক্স কোন কোন ডিস্ট্রোতে কাজ করে না। এমনকি উবুন্তুতেও কাজ করে না মাঝে মাঝে। এজন্য আমি উক্ত পদ্ধতি আলোচনা করিনি। লিনাক্সে চালানোর জন্য Keryx\linux ফোল্ডারে গিয়ে keryx আইকনের উপর ডাবল ক্লিক করতে পারেন। তখন এখান থেকেই প্যাকেজ লিস্ট আপডেট ও ডাউনলোড করতে পারবেন।


অন্যান্য ডেবিয়ান বেজড ডিস্ট্রোর জন্য প্রজেক্ট তৈরী করা
অনেক সময় উবুন্তু বাদে অন্যান্য ডিস্ট্রো যেমন মেপিস, ড্রিম ইত্যাদি লিনাক্সের জন্য আলাদা প্যাকেজ প্রয়োজন হলে খুব সহজেই সেটি তৈরী করে নিতে পারেন। পদ্ধতিটি অফলাইনে লিনাক্স মেশিনে করতে হবে। এজন্য আপনার পেনড্রাইভে লিনাক্স মেশিন থেকে ডাউনলোড ও আনজিপ করা প্রজেক্ট ফোল্ডারে যান। তারপর যেকোন একটি ফোল্ডার কপি করে এখানেই পেস্ট করুন। রিনেম করুন আপনার ডিস্ট্রোর নামে - যেমন এখানে আমি করেছি-

এবার উক্ত ফোল্ডারে প্রবেশ করুন। debian.conf ফাইলটিতে ঢুকে নিচের মত পরিবর্তন করুন-
Computer Name: default
OS Name: mepis
OS Version: 8.5
Architecture: 64bit
Kernel: 2.6.32-1-mepis64-smp

যেমন ওএস হিসেবে মেপিস, ভার্সন-৮.৫, আর্কিটেকচার ৩২ না ৬৪, কার্নেল ভার্সন। সেভ করে বের হয়ে আসুন।
এবার lucid-32-bit.keryx ফাইলটিকে রিনেম করুন mepis-64-bit.keryx হিসেবে। তারপর ডাবল ক্লিক করে খুলুন ফাইলটি। এখানে নিচের মত পরিবর্তন করুন-

Mepis 64-bit
Debian

প্রথম লাইনে ওএস এবং আর্কিটেকচার পরিবর্তনই যথেষ্ট।
তারপর সেভ করে বের হয়ে আসুন।

lists ফোল্ডারে আপনার অফলাইনের লিনাক্স মেশিনের /var/lib/dpkg/status ফোল্ডারটি কপি করে দিন।

sources ফোল্ডারে /etc/apt/sources.list ফাইলটি কপি করে দিন। ব্যস আপনার প্রজেক্ট তৈরী শেষ। এবার পেনড্রাইভ উইন্ডোজ মেশিনে নিয়ে কিরাইক্স চালু করলেই নতুন ডিস্ট্রো লিস্টে পেয়ে যাবেন।

অভ্রনীলের পদ্ধতি দেখার জন্য ক্লিক করুন এখানে

0 comments:

Post a Comment