ডেবিয়ান লিনাক্সে কমান্ড লাইনে রিমোট এডমিনিস্ট্রেশন করা

লিনাক্সে গ্রাফিক্যালি  কাজের জন্য যেমন সুবিধা রয়েছে তেমনি কমান্ড লাইনে কাজের জন্য রয়েছে একটি শক্তিশালী স্ট্রাকচার। যারা একটু অভিজ্ঞ তারা কমান্ড লাইনে কাজ করে বেশি স্বাচ্ছ্যন্দ পেয়ে থাকেন।

প্রশ্ন হতে পারে - তাতে কি লাভ? ভেবে দেখুন তো- ইউরোপের কোন শহরে অবস্থিত একটা সার্ভার এডমিনিস্ট্রেশনের জন্য গ্রাফিক্যাল মোড ভাল নাকি কমান্ড লাইন মোড ভাল?

যারা VNC বা TeamViewer এর মত সফটওয়্যার ব্যবহার করেছেন তারা জানেন কোনটা সুবিধাজনক? অনেক সময় একটা মাউস ক্লিক করতেই কয়েক মিনিট লাগে নেটওয়ার্ক দূর্বল থাকলে। তাই কমান্ড মোডে এক লাইনে আপনি  সার্ভারের অনেক সমস্যা ঠিক করতে পারবেন। যেখানে মাউস ক্লিক করতেই কয়েক ঘন্টা লাগতে পারে। তাছাড়া সিকিউরিটির ব্যাপার আছে। গ্রাফিক্যাল মোডে বেশ কিছু সার্ভিস ব্যাকগ্রাউন্ডে রান করতে থাকে যা

সিকিউরিটিকে ভালনারেবল করে তুলতে পারে। কমান্ড মোড তাই অনেক ক্ষেত্রে বেশী কার্যকর।

অনেক তত্ব কথা তো হল। আসুন এবার হাতে কলমে শুরু করে দেই। এজন্য অবশ্যই কমপক্ষে দুটি মেশিন লাগবে। দুটি মেশিনকে নেটওয়ার্কে যুক্ত করুন। তারপর ssh প্যাকেজটি ইনস্টল করুন।

কমান্ডঃ

apt-get install ssh

ssh হল কোন রিমোট মেশিনে শেল মোডে লগইন করা এবং উক্ত মেশিনে কমান্ড চালানোর জন্য বিশেষ প্রোগ্রাম। এটি সিকিউরড এবং RSA Key নির্ভর। অর্থাৎ প্রথমবার কোন রিমোট মেশিনে লগইন করার সময় আপনার মেশিনে একটি কি-জেনারেট করবে যা রিমোট লগইন সেশনের সময় ডাটা ইনক্রিপ্ট করার জন্য দু'মেশিনের মাঝে যোগসূত্র হিসেবে কাজ করে থাকে। তাই এটি অনেক নিরাপদ।

ssh ইনস্টল শেষ হলে রিমোট মেশিনে লগইন করার জন্য কমান্ড দিনঃ

ssh user@host_machine_name/ip_address

Example: ssh root@192.168.0.1

এরপর RSA Key Fingerprint দেখাবে। এখানে Yes/Y লিখে এন্টার দিন। তারপর পাসওয়ার্ড দিন। এটি রিমোট মেশিনে সেটআপকৃত ব্যবহারকারীর  পাসওয়ার্ড। আপনার নিজের মেশিনের পাসওয়ার্ড নয়।

পাসওয়ার্ড সঠিক হলে প্রম্পট দেখাবে। এখানে লিনাক্সের যে কোন কমান্ড ব্যবহার করতে পারেন।

যদি উইন্ডোজ মেশিন থেকে লিনাক্স মেশিনে লগইন করতে চান তবে Putty নামক সফটওয়্যারটি ডাউনলোড করে ইনস্টল করে নিন। এটি লিনাক্স মেশিনেও ব্যবহার করা যায়। তবে লিনাক্সে শেল প্রোগ্রাম থাকায় তার দরকার নেই।

Putty চালু করে Host Name এর বক্সে Machine_name or IP Address দিন। Port 22 রাখুন। তারপর Open বাটনে ক্লিক করুন।

login as: এর সামনে username লিখে এন্টার দিন।

আগের মতই পাসওয়ার্ড দিন। তারপর লিনাক্সের যে কোন কমান্ড দিন আপনার মেশিন থেকে।

0 comments:

Post a Comment