হার্ডডিস্ক ক্লোনিং

লিখেছেন: জুয়েল
website:http:cae.com.bd
মঙ্গলবার, 26 আগস্ট 2008

"আচ্ছা আপনাকে যদি ৫০টা একই কনফিগারেশনের কম্পিউটার ওএস এবং অন্যান্য প্রয়োজনীয় সফটওয়্যারসহ ইনস্টল করতে দেওয়া হয় কতক্ষন লাগবে?? মনেমনে হিসাব কষে আপনার উত্তর হচ্ছে, “দুই দিনতো লাগবেই“। আমি যদি বলি ৪থেকে৫ ঘন্টায় এটা করা সম্ভব। কিভাবে????? একটা কম্পিউটারে স্ট্যান্ডার্ড সবকিছু দিয়ে ইনস্টল করে ওই হার্ডডিস্ক থেকে অন্য সবগুলো হার্ডডিস্ক ক্লোন করে। অথবা, আপনার বর্তমান হার্ডডিস্কটি ৪০ গিগাবাইটের। এটি পালটানোর জন্য আপনি ৮০ গিগাবাইটের একটি নতুন হার্ডডিস্ক কিনলেন। আপনি চাইছেন আপনার কম্পিউটারে বর্তমান সেটিংস যা আছে হুবুহু তাই থাকবে শুধু ড্রাইভগুলোর সাইজ বড় হবে। তা ও করা সম্ভব।"

যাইহোক, সেখানে আমি Powerquest Drive Copy দিয়ে কিভাবে হার্ডডিস্ক ক্লোন করা যায় তা বলেছিলাম। Powerquest Drive Copy সফটওয়্যারটি বানানো হয়েছে ফ্লপিতে ব্যবহারের উপযোগী করে। কিন্তু ইদানিং ফ্লপির ব্যবহার আস্তে আস্তে উঠে যাচ্ছে। তাই সফওয়্যারটিকে একটু খেটেখুটে আমি ইউএসবি পেন ড্রাইভের উপযোগী করে ফেলেছি। চলুন দেখা যাক কিভাবে Powerquest Drive Copy এর বুটেবল ইউএসবি পেন ড্রাইভ তৈরী করা যায়।

এই লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করুন। USB_Drive_Copy.exe নামের ফাইলটি ডাউনলোড হবার পর রান করুন। পাসওয়ার্ড চাইলে cae.com.bd দিন। ফাইলটি আনজিপ হয়ে 1_USB_Format, 2_DOS_System_Files এবং 3_Drive_Copy_4.0 নামে তিনটা ফোল্ডার তৈরী হবে। একটা ইউএসবি পেন ড্রাইভ কম্পিইটারে লাগান। পেন ড্রাইভে গুরুত্বপূর্ণ ফাইল তা ব্যাকআপ নিয়ে নিন। কারণ এটি ফরম্যাট করতে হবে। 1_USB_Format ফোল্ডারে ঢুকে HP USB Format for Windows প্রোগ্রামটি চালু করুন। Creat a DOS startup disk এ টিক মার্ক দিন। using DOS system files located at: এর ব্রাউজ(...) বাটনে ক্লিক করুন। ব্রাউজ করে আনজিপ করা 2_DOS_System_Files ফোল্ডারটি সিলেক্ট করুন। OK দিন। Start বাটনে ক্লিক করুন। Yes দিন। OK দিন। Close দিন। আপনার পেন ড্রাইভটি বুটেবল হয়ে গেল। এবার 3_Drive_Copy_4.0 ফোল্ডার থেকে সব ফাইল পেন ড্রাইভে কপি করুন। নিশ্চিতভাবে সব ফাইল কপি হবার জন্য Ctrl+a দিয়ে সিলেক্ট করে কপি করা উত্তম। কারণ কিছু ফাইল হিডেন অবস্থায় থাকে। তৈরী হয়ে গেল আপনার Powerquest Drive Copy এর বুটেবল ইউএসবি পেন ড্রাইভ।

একটি পিসি স্ট্যান্ডার্ড সবকিছু দিয়ে রেডি করুন এবার অন্য একটি হার্ডডিস্ক Slave এ লাগান। পেন ড্রাইভ দিয়ে পিসি বুট করুন। Powerquest Drive Copy লোড হবে। তিনটা অপশন দেখতে পাবেন। Verify Disk Configuration Entire Disk to Disk Copy Selective Partition Copy
২য় অপশনটি সিলেক্ট করুন। সোর্স ড্রাইভ হিসেবে মাষ্টার হার্ডডিস্কটি এবং ডেস্টিনেসন ড্রাইভ হিসেবে Slave হার্ডডিস্কটি সিলেক্ট করুন। নেক্সট বাটন প্রেস করুন। দুটো অপশন পাবেন। Replace Backup Replace সিলেক্ট করুন। আবার দুটো অপশন পাবেন। Fast Mode Safe Mode Fast Mode সিলেক্ট করুন। Advanced Option এ ক্লিক করুন। Check for file system error Hide source partition after copy দুটো বক্স থেকে টিক মার্ক তুলে দিন। ওকে প্রেস করুন। ফিনিস দিন। আপনাকে একটা ওয়ার্নিং মেসেজ দেখাবে ইয়েস দিন। অপেক্ষা করুন। ৩-৪ মিনিটের মধ্যে সম্পূর্ন হার্ডডিস্ক ক্লোন হয়ে যাবে। ব্যাস, হার্ডডিস্কটি খুলে নিয়ে কম্পিউটারে লাগিয়ে দিলেই হবে। এভাবে যত খুশি হার্ডডিস্ক ক্লোন করতে পারবেন।

0 comments:

Post a Comment