MS Word-এ বাংলা লিখুন নিশ্চিন্তে

মাইক্রোসফট ওয়ার্ড একটি বিখ্যাত সফটওয়্যার। প্রতিনিয়তই আমরা কোন না কোন কাজে এই সফটওয়্যারটি ব্যবহার করে থাকি। বিশেষ করে প্রিন্ট এর কাজে ওয়ার্ড খুবই কার্যকরী।
বিজয় বাংলা সফটওয়্যারের মাধ্যমে বাংলাদেশে বাংলা লেখার আবির্ভাব হয়। তবে কালের সাথে সাথে এখন ইন্টারনেটেও বাংলা ব্যবহার করা হচ্ছে কিন্তু এই বাংলা হচ্ছে ইউনিকোডভিত্তিক বাংলা যা বিজয়ের পূর্ববর্তী সংস্করণগুলো সাপোর্ট করে না। তবে সমস্যা হচ্ছে বর্তমানে অনলাইনে লেখালেখি করতে গেলে ইউনিজয় বা ফোনেটিকের সাহায্য নিতে হয়। যদিও আমি এখনো বিজয়ের লে-আউটে লিখি কারণ মাঝেমধ্যে কোনকিছু বাংলায় প্রিন্ট করতে গেলে প্রিন্টিংয়ের দোকানগুলোতে ইউনিকোড কী জিনিস সেটাই চিনে না, থাকা তো দূরের কথা। তাই বিজয়ের উপরই নির্ভর করতে হয়। তাই আমি বিজয় লে-আউটে লেখার জন্য অভ্র’র উপর নির্ভরশীল।

যাই হোক, আমরা যতই ইউনিকোড নিয়ে কথাবার্তা বলি না কেন, বিজয়ের চল এখনো বাজার থেকে উঠে যায়নি। তাই বিষয়টা প্রয়োজন মনে করে এই টিউনটা লিখলাম।

আমরা যারা প্রায়শঃই বিজয় ব্যবহার করে এমএস ওয়ার্ড এ বাংলা লিখে থাকি, তাদের অনেকেই একটি সাধারণ সমস্যার সম্মুখীন হই, সেটি হচ্ছে অক্ষর পরিবর্তন হয়ে যাওয়া। বিশেষ করে আপনি যখন কোন শব্দের শেষাক্ষরটি ‘র’ লিখে একটি স্পেস দিবেন, তখন দেখবেন সেই ‘র’ অক্ষরটি ‘ও’ অক্ষরে রূপান্তরিত হয়ে যাচ্ছে। এরকম আরো অনেক বর্ণই পরিবর্তন হয়ে যাচ্ছে যার কারণে আপনার লেখা হয়ে যাচ্ছে ধীর এবং মাঝেমধ্যে এই ভুলগুলো ডকুমেন্টে থেকেই যাচ্ছে।

আসুন জেনে নিই কীভাবে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। প্রথমে ওয়ার্ড ওপেন করে টুলস মেনু থেকে অটোকারেক্ট অপশনটি সিলেক্ট করুন। নীচের মত একটি অপশন বক্স ওপেন হবে।

11uvz8w MS Word-এ বাংলা লিখুন নিশ্চিন্তে
লক্ষ্য করুন, এখানে যতগুলো টিকচিহ্ন দেবার ব্ক আছে সবগুলো ডিফল্ট অবস্থায় টিক দেয়া থাকবে। অক্ষর পরিবর্তন হয়ে যাওয়ার মত সমস্যার সমাধান করার জন্য আপনাকে টিকচিহ্নগুলো উঠিয়ে দিয়ে ওকে করতে হবে।

b51sgh MS Word-এ বাংলা লিখুন নিশ্চিন্তে

আশা করছি এবার আর এজাতীয় বিরক্তিকর সমস্যার সম্মুখীন হচ্ছেন না।

1 comments:

Post a Comment