লিনাক্স - সাহসী এক অপারেটিং সিস্টেম

ছবি

সারাবিশ্ব যেভাবে লিনাক্স নামের একটি শক্তিশালী এবং সাহসী অপারেটিং সিস্টেমটিকে আলিঙ্গন করে নিয়েছে সেখান থেকে আমরা অনেকটা পিছিয়ে। লিনাক্স যে অপারেটিং সিস্টেম থেকে তৈরী তথা ইউনিক্স, সেটিও সারা বিশ্বজুড়ে দারুন গুরুত্বপূর্ণ একটি সিস্টেমে পরিনত হয়েছে। বলা যায় এখন ইন্টারনেট থেকে শুরু করে বড় বড় কোম্পানির নেটওয়ার্ক সার্ভার সবই ইউনিক্স ও লিনাক্সের উপর এতটাই নির্ভরশীল হয়ে পড়েছে যে মাইক্রোসফট উইন্ডোজ ছাড়া পৃথিবী যদিও চলে কিন্তু লিনাক্স ও ইউনিক্স ছাড়া পুরো বিশ্বই এখন অচল...

কম্পিউটার টুমরোতে মার্চ, ২০০১ এ লিনাক্স নিয়ে একটি গুরুত্বপূর্ন প্রচ্ছদ রচনা বের হয়। আপনারা যারা এ সংখ্যাটি পড়েছেন তারা নিশ্চয়ই উপরের কয়েকটি লাইন দেখে এতক্ষনে বুঝে গেছেন।

বাংলা ভাষাতে লিনাক্স এর উপর যত লেখা বের হয়েছে আমার দেখা এটি তার মধ্যে অসাধারন।

একজন সাধারন ব্যবহারকারী যিনি শুধুমাত্র উইন্ডোজ সম্পর্কেই জানেন এবং লিনাক্স এ কিছুটা আগ্রহ আছে তিনি এটি পড়লে নিঃসন্দেহে একটি সাবলীল ধারনা পাবেন লিনাক্স সম্পর্কে। লিনাক্স যেহেতু একটি অপরিচিত সিস্টেম তাই এটি সম্পর্কে একটি ক্লিয়ার ধারনা না থাকলে অনেকেই ব্যবহার করতে উৎসাহী হন না। দেখা যায় কিছুদিন ব্যবহার করলেন শখের বশে তারপর ব্যবহার করা ছেড়ে দিলেন। কারন তার হাতে এত শক্তিশালী একটি অপারেটিং সিস্টেম থাকলেও এর শক্তিমত্তা সম্পর্কে সঠিক ধারনা না থাকার কারনে এটির গুরুত্ব কতখানি তা বুঝতে পারেন না।

তাই উইন্ডোজের সাথে তুলনা করতে যেয়ে খানিকটা ভুল পথে হাটতে থাকেন। বিরূপ ধারনা পোষন করতে থাকেন এর সম্পর্কে। যেমনঃ এতে তো কোন ড্রাইভ খুজে পাওয়া যায় না, গান শোনা বা মুভি দেখা যায় না, হোম ফোল্ডার ছাড়া অন্য কোন ফোল্ডারে পরিবর্তন করা যায় না ইত্যাদি ইত্যাদি।

এটি বেশ বড় একটি রচনা। প্রায় ১৪ পৃষ্ঠা এর ব্যাপ্তি। তাই আমি এটি পিডিএফ আকারে দিয়ে দিলাম। আপনাদের যাদের আগ্রহ আছে তারা এটি ডাউনলোড করে পড়তে পারেন। আর হ্যা যাদের লিনাক্স সম্পর্কে ধারনা আছে তারাও এটি পড়তে পারেন। কারন অন্যকে এই নতুন সিস্টেম সম্পর্কে ধারনা দিতে হলে রচনাটি বেশ সহায়ক হবে । এটিকে রেফারেন্স হিসেবে দিতে পারেন নতুনদেরকে। ফলে আপনার শ্রম ও সময় দুটোই বেচে যাবে।

এটির সাইজ (৮.০২ মেঃবাইট) একটু বড় হয়ে গেছে সরাসরি স্ক্যান করে পিডিএফ করার জন্য তাই আন্তরিকভাবে দুঃখিত।

পরিশেষে বলতে চাই, এটি কিছুটা আগের রচনা হওয়ায় বর্তমানে প্রচলিত বেশ কয়েকটি ডিস্ট্রো নিয়ে এখানে কোন তথ্য পাবেন না - যেমন- উবুন্তু লিনাক্স, ফেডোরা, ম্যানড্রিভা ইত্যাদি। তারপরও এটির গুরুত্ব বিন্দুমাত্র কমেনি। বরং সেসময় লিনাক্স এর অবস্থান সম্পর্কে একটি ধারনাও পাবেন।

ডাউনলোড করুন এখান থেকেঃ Linux-Computer Tomorrow

0 comments:

Post a Comment