লিনাক্সে মেশিনকে বিভিন্ন মোডে শাডডাউন করা

আমরা আজকাল ল্যাপটপ ব্যবহার করি কিন্তু এর পুরো সুবিধা নিতে পারি না বিভিন্ন অপশন সম্পর্কে না জানার কারনে । যেমন যারা লিনাক্স ব্যবহার করি তারা মেশিনকে বিভিন্নভাবে শাট ডাউন করতে পারি যেমন Hibernate, Suspend, Hybrid ইত্যাদি মোডে । সাধারন শাট ডাউন করার ফলে আমাদের মেশিনটি পুরোপুরি বন্ধ হয়ে যায় এবং পুনরায় চালু করলে আপনার আগের সেশনে যে সমস্ত প্রোগ্রামে কাজ করছিলেন তা পুনরায় ওপেন করতে হয়। কিন্তু সাধারন শাট ডাউন না করে আমরা যদি উপরে উল্লেখিত তিনটি মোডের যেকোন একটি মোডে শাট ডাউন করি তাহলে কয়েক সেকেন্ডের ব্যবধানে আপনার মেশিনকে চালু করতে পারবেন এবং বিভিন্ন প্রোগ্রাম যা খোলা অবস্থায় রেখেছিলেন তা পুনরায় সে অবস্থায় ফিরে পাবেন। এটি যারা বেশ কয়েকটি প্রোগ্রাম নিয়ে একসাথে কাজ করেন তাদের জন্য বেশ সুবিধাজনক।

এছাড়া ধরুন ভ্রমনে আছেন তখন বারবার মেশিন চালু করা সময়সাপেক্ষ এবং এর জন্য ব্যাটারী চার্জ ও দ্রুত শেষ হয়ে যায়। তাই আপনার মেশিনটি Suspend মোডে রেখে ব্যাগে রেখে দিতে পারেন এবং আবার প্রয়োজনে পাওয়ার বাটন চাপ দিলেই কয়েক সেকেন্ডে মেশিন চালু হয়ে যাবে।

Suspend মোডে মেশিনকে ল্যাপটপ ব্যাটারী দিয়ে ১-৩ দিন বা ৫ দিন ও রেখে দেয়া যায় ব্যাটারী ক্ষমতা উপর নির্ভর করে। যেমন আমি নিজেও পরীক্ষা করে দেখেছি Suspend মোডে রেখে ঘন্টাখানেক পর এসেও চার্জ ১০০% পেয়েছি ল্যাপটপে যদিও সে সময় পাওয়ার সাপ্লাই বন্ধ রেখেছিলাম।

এবার আসুন জেনে নিই কোন মোডে কি কাজ হয় ।

Suspend মোডে মেশিনের পুরো স্টেট Ram এ সেভ হয় এবং মেশিনের প্রায় সকল হার্ডওয়্যার এ মোডে বন্ধ থাকে তাই পাওয়ার খুব কম লাগে । Suspend মোডে খুব সামান্য পরিমান ব্যাটারী চার্জ নষ্ট হয় তাই ১//৩ এমনকি ৫ দিন পরও মেশিন চালু করা সম্ভব।

Hibernate মোডে মেশিনের পুরো স্টেট হার্ডডিস্কে সেভ হয় এবং এ অবস্থায় যতদিন পরই মেশিন ওপেন করুন না কেন সে অবস্থায় ফিরে পাবেন । Hibernate অবস্থায় ব্যাটারী চার্জ নষ্ট হয় না।

Hybrid মোডটি উপরের দুটি মোডের সমন্বয় বলতে পারেন। অর্থাৎ এ মোডে মেশিনের পুরো স্টেট হার্ডডিস্কে সেভ হয় কিন্তু মেশিনের পাওয়ার পুরো শাটডাউন হয় না। তাই মেশিন দ্রুত চালু করা যায় এবং মেশিনের চার্জ শেষ হয়ে গেলেও Hibernate মোডের মত মেশিনকে আবার চালু করা যায়।

আসুন ডেবিয়ান জিএনইউ/লিনাক্সে কিভাবে এগুলি ব্যবহার করবেন তা দেখি-

এ কমান্ডগুলির জন্য অবশ্যই pm-utils নামক প্যাকেজটি লাগবে । এটি ইনস্টলের কমান্ডঃ
aptitude install pm-utils

ইনস্টল হয়ে গেলে কয়েকটি প্রোগ্রাম চালু করুন একই সাথে। তারপর টার্মিনাল খুলে রুট ইউজার হিসেবে কমান্ড দিনঃ

pm-suspend

ব্যস মেশিন suspend মোডে চলে যাবে। এ অবস্থায় ল্যাপটপের একটি ইন্ডিকেটর লাইট জ্বলতে/নিভতে থাকবে। পাওয়ার ডিসকানেক্ট করার পরও করতে থাকবে । চিন্তার কিছু নেই। এ অবস্থায় ল্যাপটপকে ব্যাগের মধ্যে রেখে দিতে পারেন। তারপর কয়েক ঘন্টা পর আবার চালু করার জন্য পাওয়ার বাটনকে একবার চাপ দিন। কয়েক সেকেন্ডের মধ্যে আগের চালু করার প্রোগ্রামগুলি সহ মেশিন চালু হয়ে যাবে।

অন্য দুটি মোডের কমান্ড হচ্ছে-
pm-hibernate
এবং
pm-suspend-hybrid

এগুলিও পরীক্ষা করে দেখতে পারেন এক এক করে। আশা করি এগুলির কাজ বুঝতে পারবেন।

এভাবে কমান্ড মোডে কমান্ড না দিয়ে আপনার ব্যবহৃত ডেস্কটপ এনভারোনমেন্ট যেমন- কেডিই, গ্নোম, এক্সএফসিই, এলএক্সডিই এর শাটডাউন/পাওয়ার অপশন থেকেও কমান্ড দিতে পারেন মাউসের মাধ্যমে ।

0 comments:

Post a Comment