লিনাক্সের কোন ডিস্ট্রিবিউশন ব্যবহার করবেন?

লিনাক্স নিয়ে যে প্রশ্নটি প্রায়ই শোনা যায় তা হল - “কোন ডিস্ট্রোটি ব্যবহার করব আমি?”। সত্যি কথা বলতে কি- আমি নিজেও এক সময় এটি নিয়ে দ্বিধা-দ্বন্ধে থাকতাম। যে ডিস্ট্রো ব্যবহার করি সেটিই ভাল লাগতো। আবার নতুন কিছুর কথা শুনলে সেটিও ব্যবহার করতাম এবং আরো পছন্দের তালিকা বাড়তে থাকতো। বিভিন্ন লিনাক্স ও প্রযুক্তি ফোরামেও এটি একটি আলোচিত বিষয়।

প্রশ্নের উত্তরটি খুব সহজ মনে হলেও আদতে তা কিন্তু মোটেই নয়। লিনাক্সের বিভিন্ন ডিস্ট্রিবিউশনগুলি (সংক্ষেপে ডিস্ট্রো) বহু সংখ্যক প্যাকেজসহ প্রকাশিত হয়ে থাকে এবং এ প্যাকেজগুলির টার্গেট ও থাকে ভিন্ন ভিন্ন গ্রুপের ব্যবহারকারী। যেমনঃ কিছু ডিস্ট্রো গুরুত্ব দিয়ে থাকে ব্যবহারের স্বাচ্ছন্দ্যতাকে, কিছু ডিস্ট্রো টার্গেট করে থাকে পাওয়ার ইউজার/হ্যাকারদেরকে, কিছু ডিস্ট্রো অনেক অনেক Ram সম্পন্ন শক্তিশালী মেশিনের জন্য রিলিজ হয়ে থাকে আবার কোন কোনটি খুব কম শক্তিশালী হার্ডওয়্যারকে টার্গেট করে রিলিজড হয়ে থাকে।

এ প্রশ্নের উত্তরে কয়েকটি সম্ভাব্য উত্তর হতে পারে নিম্নরূপঃ

  • কয়েকটি ডিস্ট্রিবিউশন ব্যবহার করুন এবং দেখুন কোনটি আপনার ভাল লাগে
  • আপনার পরিচিত লিনাক্স গুরু/ফ্যানরা যে ডিস্ট্রো ব্যবহার করেন সেটির উপর জোর দিন কেননা সমস্যায় পড়লে আপনি সহজেই তাদের কাছে সাহায্য পেতে সক্ষম হবেন।

লিনাক্স পরীক্ষা করে দেখার জন্য কোন ডিস্ট্রো ভাল?

যদি আপনি অন্য অপারেটিং সিস্টেমে দ্রুত সুইচ করতে না চান তবে মেশিনে লিনাক্সকে ডুয়াল বুটিং সিস্টেম হিসেবে রাখুন অথবা একটি ইউএসবি/পেন ড্রাইভে ইনস্টল করে নিন। অথবা Knoppix/Ubuntu/Mepis/Mint/Slax/Sidux এর মত কোন লাইভ সিডি বেজড ডিস্ট্রিবিউশন ব্যবহার করে দেখুন। কিন্তু এ ধরনের ডিস্ট্রিবিউশনগুলি খুব ধীরে কাজ করে যেহেতু সিডি-রমের গতি অত্যন্ত কম। তাই যদি পরিপূর্ন শক্তি ও গতিতে লিনাক্স ব্যবহার করতে চান তাহলে কমপ্লিট ইনস্টল দিন হার্ডডিস্কে। বেশীরভাগ লাইভ সিডিই হার্ডডিস্কে ইনস্টল করা যায় যদি আপনি তা পছন্দ করেন।

নতুন ব্যবহারকারীদের জন্য কোন লিনাক্স?

প্রথমেই লাইভ সিডি দিয়ে মেশিন বুট করে নিন, তারপর তা হার্ডডিস্কে ইনস্টল করে ডুয়াল বুটিং করে নিন আপনার বর্তমান অপারেটিং সিস্টেমের সাথে। এগুলি করার জন্য সবার আগে আপনার মূল্যবান ডাটা কোথাও ব্যাকআপ করে নিন যাতে পরে সমস্যায় না পড়েন।

যদি আপনি লিনাক্সে একদম নতুন হয়ে থাকেন এবং টেকনিক্যাল কোন কিছু না শিখে শুধুমাত্র এটিকে সফলভাবে ইনস্টল করে ব্যবহার করতে চান তাহলে বর্তমান অপারেটিং সিস্টেমের পাশাপাশি ডুয়াল বুটিং করাকেই অগ্রাধিকার দিন। এজন্য একেবারে লেটেস্ট ভার্সনের কোন ডিস্ট্রো যেমনঃ Linspire, Mepis, Mandriva, Fedora, Suse অথবা Ubuntu এর কোন একটিকে সংগ্রহ করুন। যদি লিনাক্সের স্বাদ গ্রহন করেই ক্ষান্ত হতে চান তবে অবশ্যই নতুন ভার্সন যেমনঃ আলফা, বিটা অথবা রিলিজ ক্যানডিডেট (RC) ভার্সন থেকে দূরে থাকুন। এগুলি যারা লিনাক্সে অভিজ্ঞ তাদের জন্য কারন এগুলি চলার সময় সমস্যা হলে তারা সহজেই ইন্টারনেট, ফোরাম বা অন্যান্য জায়গা ঘাটাঘাটি করে সমাধান করতে পারেন। কিন্তু নতুন ব্যবহারকারীগন তা পারেন না সহজে। তাই অবশ্যই কোন স্ট্যাবল ভার্সন ডাউনলোড করে সিডি/ডিভিডিতে রাইট করে নিন। কোথা থেকে ডাউনলোড করবেন তা জানার জন্য সবচেয়ে ভাল সাইট হচ্ছে http://distrowatch.com/ । এখানে প্রায় সবধরনের ডিস্ট্রিবিউশন সম্পর্কে অতি সহজে জানতে পারবেন তাদের লিংক সহ। ঘুরে আসুন সময় পেলে। আমি প্রতিদিনই একবার ঘুরে আসি সাইটটি থেকে। কারন প্রতিদিন কোন ডিস্ট্রো আপডেট হচ্ছে তা জানার খুব ভাল রিসোর্স এটি। একসময় দেখবেন নেশা লেগে যাবে এ সাইটের জন্য।

অভিজ্ঞ (Power User) ব্যবহারকারীদের জন্য কোন লিনাক্স?

যদি আপনি একজন ভাল মানের ব্যবহারকারী হন এবং ইনস্টলের মাধ্যমে লিনাক্সের টেকনিক্যাল খুটিনাটি বিষয় শিখতে চান তবে যে কয়টি ডিস্ট্রো আপনার চাহিদা মেটাতে পারে তা হলঃ Gentoo, Arch Linux, Debian, Slackware। যদি আপনি আরো অভিজ্ঞ ব্যবহারকারী হয়ে থাকেন এবং লিনাক্স একদম গোড়া থেকে শুরু করতে চান তাহলে আপনার জন্য উপযোগী Linux From Scratch- যেটি আসলে কোন ডিস্ট্রিবিউশন নয় বরং কিছু নির্দেশনার সমষ্টি যাতে আপনি কিভাবে নিজের জন্য একটি ডিস্ট্রো বানাবেন তা দেখানো আছে।

বিশেষ উদ্দেশ্যের জন্য কোন ধরনের ডিস্ট্রো ব্যবহার করবেন এবার তা নিয়ে আলোচনা করা যাক।

সার্ভারের জন্য কোন ডিস্ট্রো

ডেবিয়ান, রেডহ্যাট এবং স্ল্যাকওয়ার সার্ভারের জন্য খুব বিখ্যাত। ডেবিয়ানের সিকিউরিটি পলিসি এবং চমৎকার প্যাকেজিং সিস্টেম একে নন-কমার্শিয়াল সলুশনের জন্য এগিয়ে রেখেছে নিঃসন্দেহে। এতে সকল ধরনের সিকিউরিটি ফিক্সগুলিকে আলাদাভাবে আপডেট করা হয় যাতে মেইন প্রোডাকশন এর পরিবেশ বিঘ্নিত ও ক্ষতিগ্রস্ত না হয়। স্ল্যাকওয়ারের আপ-টু-ডেট প্যাকেজ একটি সিকিউরড সিস্টেম প্রদান করে এবং এর স্বচ্ছতা সিস্টেম এ্যাডমিনিস্ট্রেটরদেরকে সহজেই কাস্টমাইজেশনে সহায়তা করে থাকে। রেড হ্যাটের নিজস্ব সাপোর্ট সিস্টেম কমার্শিয়াল ও দামী সার্ভার মেইনটেন এর জন্য কর্পোরেট পরিবেশে খুবই আকর্ষনীয়।

পুরাতন কম্পিউটার এর জন্য কোন ডিস্ট্রো?

বেশ কিছু ছোট এবং দ্রুতগতির ডিস্ট্রো রয়েছে পুরাতন মেশিনের জন্য যেমন ভেক্টর লিনাক্স (Vector Linxu)যেটি খুব কম ধারনক্ষমতা সম্পন্ন হার্ডডিস্কে এবং কম গতির প্রসেসরযুক্ত মেশিনে ইনস্টল করা সম্ভব। এমনকি আপনি প্রথম দিককার 386 মেশিন যেটিতে ২/৪ মেগাবাইট Ram রয়েছে তাতেও লিনাক্স ইনস্টল করতে পারবেন। তবে XFree86 গ্রাফিক্যাল ইন্টারফেসের জন্য কমপক্ষে ৮মেগাবাইট সম্পন্ন ৪৮৬ প্রসেসরের মেশিন প্রয়োজন। ফায়ারওয়্যাল, ইমেইল ক্লায়েন্ট অথবা বেসিক টেক্সট এডিটিং এবং স্ক্রিপ্টিং এর জন্য এটুকুই যথেষ্ট। তবে পরিপূর্ন গ্রাফিক্যাল এনভারোনমেন্ট পাওয়ার জন্য পাপ্পি লিনাক্স, স্লিটাজ লিনাক্স এর মত কোন একটি ডিস্ট্রো ব্যবহার করতে পারেন। এগুলি চালানোর জন্য ৩২ মেগাবাইট Ram এবং ৫০০ মেগাবাইটের হার্ডডিস্কই যথেস্ট।

গেমের জন্য কোন ডিস্ট্রো?

গেম চালানোর জন্য প্রায় সব ডিস্ট্রোই ভাল সাপোর্ট দিয়ে থাকে। তবে ডিস্ট্রো পছন্দের চাইতে গুরুত্বপূর্ন হচ্ছে কোন লাইট এনভারোনমেন্ট যেমন XFCE ব্যবহার করা যেটি সত্যিই ভাল কাজ দিবে।

Gentoo এবং Source Mage লিনাক্সের মডিফাইড কার্নেল একটি পরিপূর্ন গেমিং প্লাটফর্ম হিসেবে এদেরকে এগিয়ে রেখেছে। তবে এগুলি অবশ্যই একটু এ্যাডভান্সড ব্যবহারকারীদের জন্য।

উইন্ডোজ/ইউনিক্স ডিস্ট্রোসমূহের তালিকার বিস্তৃতি কেমন হতে পারে?

যদি আপনি নতুন ব্যবহারকারী হয়ে থাকেন তবে উইন্ডোজের মত দেখতে এমন কোন ডিস্ট্রোকেই প্রাধান্য দিবেন। কারন খুবই স্পষ্ট। নতুন পরিবেশে মানিয়ে নিতে সবাই প্রথমে পুরনোকেই আকড়ে ধরতে চায়। অন্য দিকে, যারা ম্যানুয়াল কনফিগারেশন পছন্দ করেন তারা অবশ্যই ইউনিক্স নির্ভর সমাধান খুজবেন। তাই নিচের তালিকাটি আপনাদের বোঝার জন্য কিছুটা সহায়ক হবে যেটি মূলতঃ ব্যবহারকারীদের অভিজ্ঞতার উপর ভিত্তি করে তৈরী করা।

Windows -> Linspire, Xandros -> Fedora, Mandriva, SuSe, Mepis, Ubuntu -> Debian -> Arch, Gentoo, Slackware -> BSD (Open, Free, Net, DragonFly), Solaris -> pure UNIX (Unixware, HP-UX, 4.4BSD).

এ তালিকাটি মূলতঃ ইনস্টলেশন এর স্বাচ্ছন্দ্যতা এবং শেল ব্যবহারের পরিমানের উপর ভিত্তি করে তৈরী করা। এটি কোনভাবেই ডিস্ট্রোর মানের নির্দেশক নয়। যেমনঃ ফ্রি বিএসডি এবং আর্চ ইনস্টলেশন একই রকম সহজ তাই এদের কোন একটিতে আপনার সমস্যা হওয়ার কথা নয়।

3 comments:

Post a Comment