টিউটোরিয়াল- মাইক্রোসফট ওয়ার্ড

যদিও ওপেন সোর্স কোন প্রোডাক্ট এর উপর টিউটোরিয়াল লেখার ইচ্ছা ছিল কিন্তু অগনিত ব্যবহারকারীদের কথা চিন্তা করেই মাইক্রোসফট এর প্রোডাক্ট এর উপর লিখেছি। আমাদের দেশে সাধারনতঃ ট্রেনিং সেন্টারগুলিতে যা শেখানো হয় তা সাধারনতঃ খুব প্রিলিমিনারী লেভেলের। কিন্তু অফিসে সত্যিকারের প্রোডাক্টিভিটি আনতে হলে যেকোন প্রোগ্রামকে দক্ষতার সাথে ব্যবহার করা প্রয়োজন। অফিসে সহকর্মীদের মধ্যে এ ধরনের দক্ষতায় ঘাটতি দেখেই আমার মধ্যে এ ধরনের টিউটোরিয়াল লেখার চিন্তাটা আসে। বিগত ৪ বছরের চাকুরীজীবনে সহকর্মীদেরকে বিভিন্ন সমস্যার সমাধান দেয়া ও অন্যান্য পরিচিতজনদের মোবাইলে সমস্যার সমাধান দেয়ার অভিজ্ঞতা থেকেই এ লেখা। এছাড়া আমি নিজে কম্পিউটার ব্যবহার করছি প্রায় ১১ বছর। এ টিউটোরিয়ালে সে অভিজ্ঞতারও প্রতিফলন থাকবে আশা করি। আমি এখানে শুধুমাত্র সেগুলির উপরই লিখেছি যেগুলি বাস্তবে ব্যবহারিক জীবনে কাজে লাগে প্রতিনিয়ত। তাই মেইল মার্জের মত বড় সড় কমান্ড এড়িয়ে গেছি যা বাস্তবে ততটা কাজে লাগে না।

মোট পৃষ্ঠা সংখ্যা ৩৮। শেষ পৃষ্ঠা ৩টি প্রাকটিস/রেফারেন্স শীট হিসেবে দিয়েছি যাতে এ তিন পৃষ্ঠা দেখে প্র্যাকটিস করা যায়। এটি মূল টিউটোরিয়ালের অংশ নয়।

শেষ কথাঃ টিউটোরিয়ালটি কেমন হল জানাবেন। কোন পরামর্শ থাকলেও তা এখানে দিতে পারেন। আপনার মূল্যবান পরামর্শ ভবিষ্যতে টিউটোরিয়ালটির গুনগত মান উন্নীতকরনে সহায়ক হবে। ভবিষ্যতে ওপেন সোর্স প্রোডাক্ট এর উপর এরকম টিউটোরিয়াল লেখার ইচ্ছা রয়েছে।

ডাউনলোড লিংকঃ মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল (Size- 1.08 MB)

1 comments:

Post a Comment