লিনাক্স – অপারেটিং সিস্টেম হিসেবে একটি পর্যালোচনা-২

আজকে রেইড (RAID) কনসেপ্ট নিয়ে বলা যাক। মিশন ক্রিটিক্যাল ইনফরমেশন স্টোরেজ এর ক্ষেত্রে রেইড ডিভাইসের জুড়ি নেই। রেইড কনসেপ্ট মূলত আর কিছুই নয়- এটি একটি কম্পিউটারের সিপিইউতে একটি হার্ডডিস্ক এর বদলে অনেকগুলি হার্ডডিস্কের সমাহার বলতে পারেন- এখানে মূল হার্ডডিস্ক যেটিতে অপারেটিং সিস্টেম থাকে সেটি হুবহু অন্য হার্ডডিস্কগুলিতে কিছুক্ষন পরপর কপি হতে থাকে। এ কপি করার কাজটি করে থাকে রেইড ডিভাইস কন্ট্রোলার।

উইকি থেকে -

RAID combines two or more physical hard disks into a single logical unit using special hardware or software.
অর্থাৎ রেইড দুটি বা তার অধিক হার্ডডিস্ককে বিশেষ সফটওয়্যার বা হার্ডওয়্যার এর সাহায্যে একটি লজিক্যাল ইউনিটে রূপান্তরিত করে থাকে।

বলতে পারেন - কেন রেইড দরকার?

যারা কোন আর্থিক প্রতিষ্ঠানে কাজ করে থাকেন তাদের কাছে এর গুরুত্ব বুঝিয়ে বলার দরকার হয় না। ব্যাংক, বীমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের ডাটা হচ্ছে এর প্রানভোমরা স্বরূপ। সামান্য কয়েকটি ডাটা হারিয়ে গেলে প্রভূত আর্থিক ক্ষতি হতে পারে এ প্রতিষ্ঠানসমূহে। সুতরাং বুঝতেই পারছেন কেন রেইড তাদের জন্য দরকার।

ধরুন - গ্রামীন ফোনের সার্ভারে হঠাৎ করে ডাটাগুলি হারপিক ওয়াশ হয়ে গেল। এখন আপনার মোবাইলে থাকা হাজার খানেক টাকার ব্যালেন্স দেখলেন নিমেষেই গায়েব। তাহলে গ্রামীন কি ব্যবসা চালাতে পারবে? এরকম প্রতিষ্ঠান তাই কখনোই আপনার সাধের উইন্ডোজ ব্যবহার করবে না। বরং তারা সিকিউরড কোন সিস্টেম যেমনঃ সোলারিস, লিনাক্স বা তার কোন ভ্যারিয়েন্ট, বিএসডি ইত্যাদি ব্যবহার করে থাকে তাদের তথ্যের নিরাপত্তার জন্য। আপনি যেভাবে উইন্ডোজ রি-ইনস্টল করেন ও রকম রি-ইনস্টল করলে প্রতিবারই আপনার মোবাইলে থাকা ব্যালেন্স যে কোথায় যেত তা আর বলার অপেক্ষা রাখে না। ভাগ্যিস তারা উইন্ডোজ ব্যবহার করে না! ::U::

রেইড ডিভাইস ৫/১০/১৫ মিনিট পরপর স্বয়ংক্রিয়ভাবে মূল হার্ডডিস্কের কপি অন্যান্য হার্ডডিস্কে হুবহু লিখতে থাকে। ফলে মূল হার্ডডিস্ক ফেইল করলে সাথে সাথে অন্য হার্ডডিস্ককে সচল করে কাজ অব্যাহত রাখা সম্ভব। এটি কিন্তু ব্যাকআপের মত নয়। বরং লো-লেভেলে বাইট বাই বাইট তথ্য রেপ্লিকা/কপি করতে থাকে অন্যান্য হার্ডডিস্কগুলিতে। তাই ডাটা হারানোর ঝুকি এখানে অনেক কম।

বেশ কয়েক ধরনের রেইড আছে- যেগুলিকে রেইড ০ , রেইড ১, রেইড২ - রেইড ৬ পর্যন্ত গননা করা হয়। আপনি যে ডেস্কটপ ও.এস. (এক্সপি/সেভেন) ব্যবহার করেন তাতে মাত্র একটি রেইড সাপোর্ট করে (রেইড ০)। আর উইন্ডোজ সার্ভার সাপোর্ট করে RAID 0, RAID 1, and RAID 5। তবে এজন্য আপনাকে পয়সা গুনতে হবে ভাই। আলাদা ও.এস. কেনার ঝক্কি বলে কথা।

আর ফ্রি লিনাক্সের কথা শুনবেন। ফ্রি তো এজন্য মান খুব খারাপ ;):: - তাই এতে সাপোর্ট করে RAID 0, RAID 1, RAID 4, RAID 5, RAID 6। :ttt:

উইকি থেকে-
# Linux supports RAID 0, RAID 1, RAID 4, RAID 5, RAID 6 and all layerings
# Microsoft's server operating systems support 3 RAID levels; RAID 0, RAID 1, and RAID 5.


সব শেষে বলা যায়- লিনাক্স মানে শুধু গেম খেলা বা গান/মুভি চালানো নয় বরং এটি কম্পিউটার জগতের অনেক অজানা দুয়ার সবার সামনে উম্মুক্ত করে দেয়। সবাইকে হ্যাপি লিনাক্সিং...

1 comments:

Post a Comment