ডেবিয়ান লিনাক্স ডাউনলোডে ব্যবহার করুন jigdo


প্রযুক্তি প্রেমীদের অনেকদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত ০৬ ফেব্রুয়ারি, ২০১১-তে ডেবিয়ান এর নতুন ভার্সন ৬.০ রিলিজ হল। সারা বিশ্বজুড়ে প্রায় ১০০০ ডেবিয়ান ডেভেলপার এর হাতে দু’বছরের ও বেশী সময় ধরে এর উন্নয়ন কাজ চলেছে । ডেবিয়ান লিনাক্স উবুন্টু, মিন্ট, মেপিস, ড্রিম লিনাক্সের মত জনপ্রিয় কয়েকটি ডিস্ট্রিবিউশনের বেজ হিসেবে কাজ করে থাকে। এদের মধ্যে কেউ কেউ (মেপিস) ডেবিয়ান এর প্যাকেজ রিপোজিটরী (সিনাপ্টিক যেখান থেকে প্যাকেজ ডাউনলোড করে থাকে) সরাসরি ব্যবহার করে থাকে আবার কেউ কেউ (উবুন্টু) নিজস্ব রিপোজিটরী ব্যবহার করে থাকে।

তবে আমাদের দেশের মত সীমিত গতির ইন্টারনেট দিয়ে ডেবিয়ান লিনাক্সের সিডি/ডিভিডি ডাউনলোড করা বেশ কষ্টসাধ্য একটি ব্যাপার । ডেবিয়ান লিনাক্স একটি বৃহৎ ডিস্ট্রিবিউশন। প্রায় ২৯,০০০ এর ও বেশী প্যাকেজ নিয়ে ডেবিয়ান রিলিজ হয়ে থাকে। ডেবিয়ান ডাউনলোড করার বেশ কয়েকটি উপায় রয়েছে যেমন-

১. সরাসরি এফটিপি সাইট থেকে সিডি/ডিভিডি/ব্লুরে আইএসও ফাইল ডাউনলোড করা

২. বিটটরেন্ট প্রটোকল ব্যবহার করে সিডি/ডিভিডি/ব্লুরে আইএসও ফাইল ডাউনলোড করা

৩. jigdo ব্যবহার করে ডাউনলোড করা

এফটিপি/বিটটরেন্ট ব্যবহার করে ডাউনলোডের জন্য অবশ্যই Free Download Manager/Kget/Uget এর মত ডাউনলোড ম্যানেজার ব্যবহার করুন। এগুলি কোন বড় ফাইলকে ডাউনলোড করার জন্য পজ/রিজিউম সাপোর্ট দিয়ে থাকে ফলে ডাউনলোড হওয়ার মাঝে লাইন কেটে গেলেও আবার রিজিউম করতে পারবেন। এভাবে ডাউনলোডের জন্য আপনাকে ডেবিয়ান এর নিজস্ব সাইট http://www.debian.org/distrib/ এ যেতে হবে। তারপর HTTP/FTP, লিংকে ক্লিক করে পরবর্তী লিংকে গিয়ে Official CD/DVD images of the stable release এ ক্লিক করুন। এবার সিডি/ডিভিডি উভয় অপশনে নীচের মত লিংক দেখতে পাবেন-

• amd64
• armel
• kfreebsd-i386
• kfreebsd-amd64
• i386
• ia64
• mips
• mipsel
• powerpc
• sparc
• s390
• source
• multi-arch
এগুলি হল আপনার প্রসেসর আর্কিটেকচার এর নির্দেশক। আমরা যদি সেলেরন/পেন্টিয়াম-৪ ইত্যাদি সিংগেল কোরের প্রসেসর ব্যবহার করি তাহলে আমাদেরকে i386 লিংকে ক্লিক করে ডাউনলোড করতে হবে। আর যদি ডুয়াল কোর/কোর-টু-ডু/কোর-আই-৫/কোর-আই-সেভেন ইত্যাদি ব্যবহার করেন তবে amd64 লিংকে ক্লিক করতে হবে। অবাক হচ্ছেন কি? এ.এম.ডি কেন? আমার প্রসেসর তো ইন্টেলের। তাহলে শুনুন কাহিনী- বাজারে প্রথম ডুয়াল কোরের প্রসেসরটি আনার কৃতিত্ব হচ্ছে এ.এম.ডি (এডভান্স মাইক্রো ডিভাইস) কোম্পানির। এজন্য লিনাক্স কার্নেল ডেভেলপারগন এএমডির নামেই মাল্টিকোর প্রসেসর এর কার্নেলকে চিহ্নিত করেন। একইভাবে লিনাক্স বাদে আরেকটি কার্নেল এর সাপোর্ট ডেবিয়ান দেয়া শুরু করেছে যেটি হচ্ছে - ফ্রিবিএসডি অপারেটিং সিস্টেম এর কার্নেল(kfreebsd)। এটি ও এখন i386 এবং amd64 দুটি প্রসেসর আর্কিটেকচারের জন্য পাওয়া যাচ্ছে। বাকি আর্কিটেকচার গুলি অন্য ধরনের প্রসেসর এর জন্য যেগুলি আমাদের দেশে তেমন প্রচলিত নয়। যেমন- ম্যাক এর জন্য powerpc, সান প্রসেসর এর জন্য sparc ইত্যাদি।

তবে একটি কথা বলে রাখা ভাল, আপনার ডুয়াল বা মাল্টিকোর প্রসেসরে i386 বা সিংগেল কোরের ডেবিয়ান লিনাক্স ভালভাবেই চলবে। এক্ষেত্রে ডুয়াল/মাল্টিকোরের স্পিডটি হয়তো পাবেন না। তবে নতুনদের জন্য i386 দিয়ে শুরু করাই ভাল।

এখন চিন্তা করে দেখুন- ১২ টি আর্কিটেকচারের জন্য আলাদা ভাবে ২৯০০০ প্যাকেজ কম্পাইল করে তাদের সিডি/ডিভিডি ফরম্যাটে আই.এস.ও তৈরী করা এবং আপলোড করা - কি বিশাল ব্যাপার তাই না? এজন্যই ডেবিয়ানকে ইউনিভার্স্যাল ও.এস বলা হয়ে থাকে। হাতের মোবাইল ডিভাইসটি থেকে শুরু করে পামটপ, ল্যাপটপ, ট্যাবলেট, মেইনফ্রেম, নেটবুক, সুপার কম্পিউটার কোথায় চলে না ডেবিয়ান। নাসার মত প্রতিষ্ঠানও ডেবিয়ান ব্যবহার করে থাকে।

তাই ডেবিয়ান ব্যবহারের অভ্যস্ত হওয়া মানে খানিকটা এগিয়ে থাকা। উবুন্টু, লিনাক্স মিন্টের মত কাস্টোমাইজড ফ্রেন্ডলি ডিস্ট্রোতে হাত পাকিয়ে চলে আসুন ডেবিয়ানের সুবিশাল ভুবনে। একবার ডেবিয়ান অফিসিয়াল ফোরামের এক সদস্যের সিগনেচারে দেখেছিলাম নিচের লাইনটি-

If you can't apt-get something, it isn't useful or doesn't exist

খুব মজা পেয়েছিলাম সিগনেচারটি দেখে। আসলেই ডেবিয়ান রিপোতে যা পাওয়া যায় না, তা ইনস্টল করার কথা মাথায়ই আসেনি কখনো। অবশ্য সবার বেলায় যে এটি প্রযোজ্য হবে এমনটি নয়।

অনেক কথা বলে ফেললাম। এবার কাজের কথায় আসি।

উপরের লিংক থেকে আপনার কাঙ্খিত আর্কিটেকচার যেমন - i386 এ ক্লিক করুন। তারপর সিডি হলে দেখবেন ৫২ টি সিডির লিংক দেয়া আছে এবং ডিভিডি তে ক্লিক করলে দেখবেন ৮টি ডিভিডির লিংক। এত সিডি/ডিভিডি দেখে ঘাবড়ানোর কিছু নেই। আপনার জন্য প্রথম সিডি/ডিভিডি যথেষ্ট। এটি থেকেই পুরো ও.এস ইনস্টল করতে পারবেন। বাকি প্যাকেজগুলি প্রয়োজন মত নেটে কানেকশন নিয়ে নামিয়ে নিলেই হল। প্রথম সিডিকে উবুন্টু এর সিডি মনে করতে পারেন। উবুন্টু ইনস্টলের পর যেমন বাকী প্যাকেজ নেট থেকে নামিয়ে নিতে হয় সফটওয়্যার সেন্টার থেকে তেমনই ডেবিয়ানে সিনাপ্টিক প্যাকেজ ম্যানেজার দিয়ে নামাতে হয় অতিরিক্ত প্রয়োজনীয় প্যাকেজ যেমন- এপাচি, মাইএসকিউএল, ভিএলসি প্লেয়ার ইত্যাদি।

সরাসরি সিডি/ডিভিডি নামানোর আলোচনা এখানেই আপাতত শেষ। বিটটরেন্ট প্রটোকল দিয়ে নামানোর পদ্ধতিও একটু ভিন্ন হলেও পদ্ধতি উপরের মতই। বিটটরেন্ট এর ফাইলটি টরেন্ট ক্লায়েন্টকে (ktorrent, utorrent) দেখিয়ে দিলেই নামাতে শুরু করবে।

এজন্য http://www.debian.org/distrib/ লিংকে গিয়ে BitTorrent, এ ক্লিক করে আগের মতই কাজ করুন।

এবার শেষ পদ্ধতি অর্থাৎ Jigdo নিয়ে আলোচনা করতে চাই। যেটি এ প্রবন্ধের মূল উদ্দেশ্য। এজন্য আগে কিছু কথা আলোচনা করে নিই।

উপরের দুটি পদ্ধতিতে আই.এস.ও নামানোর পর ডেবিয়ান যখন ছোট ছোট প্যাচ দিয়ে নতুন ভার্সনের আই.এস.ও ছাড়ে তখন উক্ত ভার্সন পাওয়ার জন্য আপনাকে পুরো আই.এস.ও টি ডাউনলোড করতে হয়। যেমন এখন ডেবিয়ানের ভার্সন নম্বর হচ্ছে ৬.০। যদি দু’সপ্তাহ পরে ৬.০.১ ছাড়া হয় এবং আপনার ডিভিডির ডাউনলোড শেষ না হলে মাথায় হাত। আবার প্রথম থেকে ডাউনলোড দিতে হবে।

এছাড়াও ধরুন আপনি ডিভিডি নামিয়েছেন এখন তা থেকে একটি সিডি তৈরী করতে চান আপনার বন্ধুর জন্য। যেহেতু তার ডিভিডি রম নেই। এখানেও আবার পুরো আই.এস.ও টি নামাতে হবে।

উপরের সমস্যাগুলি থেকে পরিত্রান পাওয়ার জন্য Jigdo এর আবির্ভাব। Jigdo আপনার ফাইলগুলিকে আলাদাভাবে ডাউনলোড করে একটি টেম্পরারি আই.এস.ও ফাইল তৈরী করে। পুরো ডাউনলোড শেষ হলে এটি পরিপূর্ন আই.এস.ও তে রূপান্তরিত হয়। কোন কারনে নতুন ভার্সন আসলেও সমস্যা নেই। পুরনো আই.এস.ও ফাইলটি/টেম্পরারি আই.এস.ও ফাইলটিকে Magic Disk এর মত সফটওয়্যার দিয়ে মাউন্ট করে নিন যদি উইন্ডোজ ব্যবহার করে থাকেন। আর লিনাক্সে মাউন্ট করা তো অনেক সোজা।

কমান্ড দিনঃ

$ mount /cdrom
# mount -o loop woody-i386-1.iso /mnt

তারপর Jigdo চালু করে উক্ত পাথ দেখিয়ে দিন। ব্যস বাকী কাজ Jigdo নিজে থেকেই করে নেবে।

এখন আসুন Jigdo দিয়ে শুরু করি। প্রথমেই http://www.debian.org/distrib/ লিংক থেকে Jigdo এর উপর ক্লিক করুন। তারপর প্রসেসর আর্কিটেকচারের উপর ক্লিক করুন। এবার উক্ত পেজ থেকে নিচের লিংকের মত ফাইল দুটি ডাউনলোড করুন।

debian-6.0.0-i386-DVD-1.jigdo
debian-6.0.0-i386-DVD-1.template

এ দুটি ফাইলেই যাবতীয় তথ্য যথা কোন প্যাকেজ, কত ভার্সনের প্যাকেজ, কোন ফোল্ডার থেকে ডাউনলোড করতে হবে ইত্যাদি থাকে। প্রতিটি সিডি/ডিভিডি এর জন্য দুটি করে ফাইল থাকে। এখানে আমরা প্রথম ডিভিডির জন্য ফাইল দুটি কি কি তা দেখলাম।

Jigdo লিনাক্স থেকে ইনস্টলের জন্য কমান্ড দিনঃ

apt-get install jigdo-file

http://atterer.org/jigdo/ লিংক থেকে উইন্ডোজের জন্য জিপ ফাইলটি নামিয়ে আনজিপ করে নিন। তারপর উক্ত ফোল্ডারে debian-6.0.0-i386-DVD-1.jigdo ও debian-6.0.0-i386-DVD-1.template ফাইল দুটি রাখুন।

লিনাক্সে কমান্ড দিন উক্ত ফোল্ডারে ঢুকে-
jigdo-lite debian-6.0.0-i386-DVD-1.jigdo

আর উইন্ডোজে উক্ত ফোল্ডারের jigdo-lite ব্যাচ ফাইলটিতে ডাবল ক্লিক করুন।

এবার আগের কোন সিডি/ডিভিডি থাকলে তা মাউন্ট করে তার পাথ (/mnt) দেখিয়ে দিন। তারপর এন্টার চাপুন।

Jigdo আপনার /etc/apt/sources.list ফাইল থেকে সার্ভার খুজে নেয়। যদি ম্যানুয়ালি সার্ভার দেখিয়ে দিতে চান তবে উইন্ডোজে jigdo-lite-settings ফাইলটি খুলুন। আর লিনাক্সে ~/.jigdo-lite এ ফাইলটি খুলুন।

এবার উক্ত ফাইলে নিচের দুটি লাইন মডিফাই করুন।
debianMirror='http://ftp.us.debian.org/debian/'
nonusMirror='http://mirrors.ispros.com.bd/debian/'

এখানে আমার ব্যবহৃত মিরর দুটির ঠিকানা দিলাম। একটি ইউ.এস এর এবং আরেকটি বাংলাদেশের।

তারপর আবার ডাউনলোড শুরুর জন্য আগের মত কমান্ড দিন বা ব্যাচ ফাইলের উপর ডাবল ক্লিক করুন। উইন্ডোজে প্রথমবার ব্যাচ ফাইলে ক্লিক করলে আপনার debian-6.0.0-i386-DVD-1.jigdo ফাইলের পাথ যেমনঃ g:\jigdo\debian-6.0.0-i386-DVD-1.jigdo দিতে হবে। একবার দিলেই সেটি jigdo-lite-settings ফাইলে সেভ হয়ে যাবে। ভুল হলে jigdo-lite-settings/ ~/.jigdo-lite ফাইলে ঢুকে পাথ পরিবর্তন করুন এবং jigdo পূনরায় চালু করুন।

jigdo='G:\jigdo\debian-6.0.0-i386-DVD-1.jigdo'


প্রক্সি দিয়ে ডাউনলোড করতে চাইলে jigdo-lite-settings/ ~/.jigdo-lite ফাইলে ঢুকে নিচের লাইনের মত পরিবর্তন করুন।

wgetOpts='--passive-ftp --dot-style=mega --continue --timeout=30 -e ftp_proxy=http://192.168.2.3:8080/ -e http_proxy=http://192.168.2.3:8080'

এখানে আমি এফটিপি প্রক্সি ও এইচটিটিপি প্রক্সি এর এড্রেস এবং পোর্ট নম্বর দিয়েছি।

সর্বশেষ কোন ডিভিডি থেকে কিভাবে সিডি তৈরী করবেন তা বলে শেষ করি। এজন্য সিডির ফাইল দুটি ডাউনলোড করে আগের মতই jigdo চালু করে ডিভিডি এর আইএসও-টি দেখিয়ে দিন।

debian-6.0.0-i386-CD-1.jigdo
debian-6.0.0-i386-CD-1.template

তাহলে jigdo নিজেই ডিভিডি-র আইএসও থেকে প্রয়োজনীয় ফাইল নিয়ে সিডির আই.এস.ও তৈরী করে ফেলবে। :thumb:

সকলকে ডেবিয়ান এর শুভেচ্ছা জানিয়ে শেষ করছি। ভাল থাকবেন।

0 comments:

Post a Comment