প্রিয় কিছু এন্ড্রয়েড সফটওয়্যার- পর্ব- ২

আজ আরও কয়েকটি প্রয়োজনীয় এন্ড্রয়েড সফটওয়্যার নিয়ে আলোচনা করবো। আসুন শুরু করি-

১. Pocket - অনলাইনে আর্টিকেল পড়ার সময় মনে হলো এটি অফলাইনের জন্য সংরক্ষন করা দরকার বা প্রিয় কিছু আর্টিকেল এর লিংক মোবাইল, ডেস্কটপ, ল্যাপটপ সব জায়গা থেকে দেখতে চান তাহলে এটি আপনার জন্য। অসাধারন কনসেপ্ট। ব্যবহার করলে নিশ্চয়ই পছন্দ হবে। এমনকি ডেস্কটপের ব্রাউজারে এডঅন ইনস্টল করে নিলে ডেস্কটপ থেকেও সব লিংক গুলি পড়তে পারেবন।

২. Bengali Dictionary Offline - নাম শুনেই বুঝতে পারছেন কি কাজে লাগে সফটওয়্যারটি। তবে এর বিশেষত্ব হলো এটি ইংলিশ থেকে বাংলা এবং বাংলা থেকে ইংলিশ যেকোনটি সার্চ করতে পার। সফটওয়্যারটির সাইজ বেশ ছোট হলেও এর শব্দভান্ডার একেবারে কম নয়। এটি সমার্থক শব্দগুলিও দেখিয়ে থাকে। তাছাড়া কোন শব্দ পরবর্তীতে মনে রাখার জন্য একটি আলাদা লিস্ট সংরক্ষনের ব্যবস্থা আছে। এছাড়া কুইজ, গেম ইত্যাদির ব্যবস্থা ও আছে সফটওয়্যারটিতে দক্ষতা বাড়ানোর জন্য। তবে বাংলা শব্দ দিয়ে সার্চ করার জন্য অবশ্যই বাংলা লেখার কি-বোর্ড ইনস্টল করতে হবে।

৩. PDF Viewer - চমৎকার একটি পিডিএফ রিডার সফটওয়্যার। লাইটওয়েট, ফ্লেক্সিবল এবং অসংখ্য কাস্টোমাইজেশন ফিচার সম্বলিত সফটওয়্যর এটি। যেমন আমার পছন্দের কয়েকটি হল- পিডিএফ ফাইল ওপেন থাকা অবস্থায় স্ক্রিন লক অপশন (অর্থাৎ স্ক্রিনের লাইট অন থাকবে), নাইট মোড (কালো ব্যাকগ্রাউন্ডে সাদা লেখা দেখানো), স্ক্রল ফিচার( স্ক্রিনের নিচে বা ওপরে একটি করে টাচ করলে নির্দিষ্ট দূরত্ব স্ক্রল করবে), স্ক্রিনে ডাবল ক্লিক করলে অপশন মেনু আসে (এডোবিতে লেখা বড় হয়ে যায় যা মাঝে মাঝে পড়ার সময় ঝামেলা করে-কারন ফোন স্লো হয়ে গেলে আপনি টাচ করলেন স্ক্রলের জন্য কিন্তু তার বদলে জুম হয়ে গেল-যা সমস্যা!)। এ সফটওয়্যারটিতে এ সব ঝামেলা একেবারে নেই। তাছাড়া এটি অনেক ফাস্ট কারন সাইজ ছোট- মাত্র ৩.৫০ মেগাবাইটের মত।

৪. Prayer Times - নামাজের সময় দেখানোর সফটওয়্যার। অফলাইনে পৃথিবীর বিভিন্ন দেশের, বিভিন্ন শহরের সময় দেখানোর ব্যবস্থা আছে।

৫. QPython+ - যারা পাইথনে প্রোগ্রামিং করতে ভালবাসেন তাদের জন্য। কম্পাইলার, এডিটর সবকিছু বান্ডেলড আছে সফটওয়্যারটিতে। ইনস্টল করুন আর কোডিংয়ে লেগে যান। আর এটি অবশ্যই ফ্রি।

৬. Unit Converter - এক ইউনিট থেকে আরেক ইউনিটে কনভার্ট করার অসাধারন সফট। যেমন- ফুট থেকে মিটার, কিলোগ্রাম থেকে পাউন্ড ইত্যাদি। প্রচলিত প্রায় সব ধরনের ইউনিট খুজে পাবেন সফটটিতে। এমনকি অনলাইন চালু থাকলে মুদ্রার বিনিময় হারের সর্বশেষ রেট ও পাবেন এটিতে।

৭. Zedge - মোবাইলের রিং টোন, ওয়ালপেপার, থিম ইত্যাদির বহু কালেকশন রয়েছে সফটওয়্যারটিতে। নেট চালু করে সফটওয়্যারটি দিয়ে ফ্রি সেগুলি নামিয়ে নিতে পারবেন আপনার মোবাইলের জন্য।

0 comments:

Post a Comment