রিলিজ হল বহু প্রতিক্ষীত ডেবিয়ান জিএনইউ/লিনাক্স ৭.০ (কোড নেম wheezy)

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত ৪ মে, ২০১৩ তারিখ ডেবিয়ান জিএনইউ/লিনাক্সের ৭.০ ভার্সন (কোড নেম wheezy) রিলিজ হয়েছে।
এটি একটি স্ট্যাবল ভার্সন এবং কমপক্ষে ২ বছর ধরে এটি সারাবিশ্বে ব্যবহৃত হতে থাকবে আশা করা যায়। কারন ডেবিয়ান নির্দিষ্ট মেয়াদ পর পর ভার্সন রিলিজ দেয় না বরং যখন কমিউনিটি মনে করে একটি স্ট্যাবল ভার্সন প্রস্তুত তখনই তারা রিলিজ দিয়ে থাকে ।
আর এটিই মূলত ডেবিয়ান লিনাক্সের মূল শক্তি যা একে প্রকৃত পক্ষে একটি ইউনিভার্সাল অপারেটিং সিস্টেমে পরিনত করেছে। কোথায় নেই ডেবিয়ান- ডেস্কটপ থেকে নেটবুক, ডেভেলপমেন্ট সার্ভার থেকে ক্লাস্টার সিস্টেম, ডাটা সার্ভার, ওয়েব সার্ভার, স্টোরেজ সার্ভার ইত্যাদি ইত্যাদি। অসম্ভব রিলায়েবল এবং বাগ ফিক্সড হয়ে থাকে এদের একেকটি ভার্সন।
ডেবিয়ান ৭.০ ভার্সনে একটি ইউনিক ফিচার যুক্ত হয়েছে- মাল্টি আর্কিটেকচার সাপোর্ট। ফলে একটি পিসিতে একই সাথে ৩২বিট এবং ৬৪বিটের সফটওয়্যার ইনস্টল করা যাবে এবং ডিপেনডেন্সী সমস্যাগুলি নিজেই সমাধান করে নেবে।
এ ভার্সনে বেশ কিছু সফটওয়্যারের আপডেট ভার্সন দেয়া হয়েছে। উল্লেখযোগ্য কয়েকটি হলঃ
Apache 2.2.22
Asterisk 1.8.13.1
GIMP 2.8.2
an updated version of the GNOME desktop environment 3.4
GNU Compiler Collection 4.7.2
Icedove 10 (an unbranded version of Mozilla Thunderbird)
Iceweasel 10 (an unbranded version of Mozilla Firefox)
KDE Plasma Workspaces and KDE Applications 4.8.4
kFreeBSD kernel 8.3 and 9.0
LibreOffice 3.5.4
Linux 3.2
MySQL 5.5.30
Nagios 3.4.1
OpenJDK 6b27 and 7u3
Perl 5.14.2
PHP 5.4.4
PostgreSQL 9.1
Python 2.7.3 and 3.2.3
Samba 3.6.6
Tomcat 6.0.35 and 7.0.28
Xen Hypervisor 4.1.4
the Xfce 4.8 desktop environment
X.Org 7.7
মোট নয়টি প্রসেসর আর্কিটেকচার সাপোর্ট রয়েছে ডেবিয়ান ৭.০ তে। এগুলি হল-
32-bit PC / Intel IA-32 (i386)
64-bit PC / Intel EM64T / x86-64 (amd64)
Motorola/IBM PowerPC (powerpc)
Sun/Oracle SPARC (sparc)
MIPS (mips (big-endian)
mipsel (little-endian)),
Intel Itanium (ia64),
IBM S/390 (31-bit s390 and 64-bit s390x),
এবং ARM EABI
যা যেকোন ডিস্ট্রিবিউশনের চাইতে বেশী।
বেশ কয়েকটি ডেস্কটপ এনভারোনমেন্ট ডেবিয়ান সাপোর্ট দিয়ে থাকে- কেডিই, গ্নোম, এক্সএফসিই, এলএক্সডিই ইত্যাদি। ডিফল্ট ডেস্কটপ হিসেবে বরাবরের মতই গ্নোম দেয়া হয়েছে ডেবিয়ানের সাথে যা প্রথম সিডি/ডিভিডি ডাউনলোড করলেই পাবেন।
লিনাক্স মিন্ট, উবুন্টু, কুবুন্ট, জুবুন্টু, লুবুন্টু, নপিক্স, পেপারমিন্ট, মেপিস, পারদুস, জোরিন, স্নোলিনাক্স, সোলাস ওএস, ইলাইভ, বোধি লিনাক্স, এপটুসিড সহ প্রায় ২৫০ এর ও বেশী ডিস্ট্রো-র ভিত্তি হিসেবে ডেবিয়ান কাজ করে থাকে । ডেবিয়ান এর মূল চালিকা শক্তি এর শক্তিশালী কমিউনিটি । ডেবিয়ান প্রজেক্ট লিডার এর সদস্যদের ভোটের মাধ্যমে নির্দিষ্ট সময়ের জন্য নির্বাচিত হন। তাই ডেবিয়ান সত্যিকারের ওপেন সোর্সের স্বাদ দিয়ে থাকে। এটি উবুন্টু বা রেড হ্যাটের মত কমার্শিয়াল হওয়ার সম্ভাবনাও নেই। তাই যত বেশী ডেবিয়ানকে আমরা ছড়িয়ে দিতে পারবো ততই আমাদের দেশের জন্য তা সম্ভাবনা বয়ে নিয়ে আসবে। এছাড়া ডেবিয়ানকে ভিত্তি করে আমরা নিজেদের জন্য কাস্টম কোন ডিস্ট্রো বানিয়ে নিতে পারি যা লিনাক্সের ভিত্তিকে আরো মজবুত করবে আমাদের দেশে।
বর্তমানে ডেবিয়ান লিনাক্সের লাইভ সিডি প্রজেক্ট রয়েছে যা উবুন্টু বা মিন্টের মতই ব্যবহার করা যায় এবং তা থেকে মেশিনে ইনস্টল ও করা যায়। এর জন্য দেখুন http://live.debian.net/cdimage/release/ … so-hybrid/
প্রথম ডিভিডিটি ডাউনলোড করা যথেষ্ট । এতে মোটামুটি সব ধরনের ব্যবহারিক প্রয়োজনীয় সফট দেয়া আছে। আর অতিরিক্ত সফট এর জন্য প্যাকেজ ম্যানেজার তো আছেই।
মূল ইনস্টলেশন ডিভিডি ডাউনলোডের জন্য দেখুন - http://cdimage.debian.org/debian-cd/7.0.0/i386/iso-dvd/
যদিও এ লিংকে অনেকগুলি ইমেজ দেয়া আছে তবে ইনস্টল/চালিয়ে দেখার জন্য প্রথম সিডি/ডিভিডি যথেষ্ট। বাকিগুলি রিপোজিটরী সিডি হিসেবে দেয়া হয়।
চালিয়ে দেখুন । ভাল লাগলে ইনস্টল করে দেখতে পারেন । আর সমস্যায় পড়লে এ থ্রেডে জানান । আশা করি ফোরামের অনেকেই সাহায্য করতে পারবেন ।

0 comments:

Post a Comment